২৪ জানুয়ারি, ২০১৭ ১৮:৪৬

এভারেস্টের উচ্চতা কমছে?

অনলাইন ডেস্ক

এভারেস্টের উচ্চতা কমছে?

সম্প্রতি নেপাল ভূমিকম্পের পর থেকেই একদল বিজ্ঞানী মনে করছেন, সামান্য হলেও কমেছে এভারেস্টের উচ্চতা। যদিও সে সন্দেহ সত্যি কিনা, তা মেপে দেখা হয়নি। সংশয় মেটাতেই ‘সার্ভে অফ ইন্ডিয়া’ এভারেস্টের উচ্চতা পুনরায় মাপার সিদ্ধান্ত নিয়েছে।

বছর দুয়েক আগে নেপালে ভূমিকম্পের ভয়াবহতা ছিল মারাত্মক। তার ফলে এভারেস্টও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছিল। যেহেতু টেকটোনিক প্লেটের নড়াচড়া বা সরে যাওয়াতেই ভূমিকম্প, তাই এই আশঙ্কা অমূলক কিছু নয়। তবে এতদিনেও পুনরায় মাপজোকের কোন সম্ভাবনা দেখা যায়নি। এবার সেই পদক্ষেপই নিতে চলেছে সার্ভে অফ ইন্ডিয়া। নতুন করে অভিযানের সব রকম অনুমতি জোগাড় করা হয়েছে।  

এ ব্যাপারে সার্ভেয়ার জেনারেল স্বর্ণ সুব্বা রাও জানান, মেটামুটি ১৮৫৫ সাল নাগাদ এভারেস্টের উচ্চতা ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে এই প্রথম আবার মাপার সিদ্ধান্ত নেওয়া হল। সার্ভে জেনারেল অফ নেপালের সঙ্গে এ ব্যাপারে বৈঠক করে পুরো অভিযান সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে। তবে শুধু সন্দেহ দূর করা নয়, এই তথ্য ভূ-তাত্বিক গবেষণার ক্ষেত্রেও সহায়ক হবে। যদি সত্যিই জানা যায়, উচ্চতা কমেছে, তবে প্লেট মুভমেন্ট নিয়ে গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে যাবে বলেই অনুমান করা হচ্ছে। সূত্র: সংবাদ প্রতিদিন।

বিডি প্রতিদিন/এ মজুমদার/30

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর