২৫ জানুয়ারি, ২০১৭ ০৫:৫৫

হিটলারের লিঙ্গ পরিবর্তনেরও পরিকল্পনা হয়েছিল!

অনলাইন ডেস্ক

হিটলারের লিঙ্গ পরিবর্তনেরও পরিকল্পনা হয়েছিল!

সংগৃহীত ছবি

এডলফ হিটলারকে ঘিরে রয়েছে বহু মিথ। এবার তার সম্পর্কিত আরও একটি তথ্য পাওয়া গেল। আর সেই তথ্যটি হল হিটলারের লিঙ্গ পরিবর্তন করার পরিকল্পনা করা হয়েছিল। আর এই পরিকল্পনা করেছিল তার শত্রুপক্ষ ব্রিটিশরা।

হিটলারকে চিরতরে স্তব্ধ করতে এক অত্যাশ্চর্য পরিকল্পনা করেছিল ব্রিটিশরা। তবে অনেকে বলেন এই পরিকল্পনা ছিল মূলত আমেরিকার। তবে পরিকল্পনা যারই হোক, এমনটি করার চেষ্টা করা হয়েছিল। 

কিন্তু কিভাবে হিটলারের লিঙ্গ পরিবর্তন করে দেওয়ার চেষ্টা হয়েছিল এই প্রশ্নের সন্ধান করতে গেলে জানা যায়, এই কাজে ব্যাবহার করা হয়েছিল ফিমেল সেক্স হরমোন। ব্রিটিশরা যে হিটলারের শিবিরে বহু গুপ্তচর ঢুকিয়ে দেওয়া হয়েছিল, সে তথ্য আজ আর অজানা নয়। সেই সব গুপ্তচরদের অনেকের কাজ ছিল হিটলারের খাবারে ইসট্রোজেন হরমোন মিশিয়ে দেওয়া। ব্রিটিশ গুপ্তচরদের অনেকেই হিটলারের আস্থাভাজন হয়ে উঠেছিলেন। তাদের কয়েকজনের আবার হিটলারের খাবার পর্যন্ত চেখে দেখার অধিকার ছিল। ব্রিটিশরা এই সুযোগটাই নিতে চেয়েছিল।

ইসট্রোজেন বেছে নেওয়া হয়েছিল কারণ ইসট্রোজেনের কোনও স্বাদ ও গন্ধ নেই। ফলে খাবারে মেশাতে সুবিধা। খাবার হিটলারের কাছে পৌঁছনোর আগে একাধিকবার পরীক্ষা করে নেওয়া হত। কিন্তু ইসট্রোজেন মেশানো হলে, তা ধরা আক্ষরিক অর্থেই কঠিন। এ ছাড়া, ইসট্রোজেন কাজ করে অত্যন্ত ধীরে ধীরে। যদিও শেষ পর্যন্ত এই পরিকল্পনা সফল হয়নি।


বিডি-প্রতিদিন/ ২৫ জানুয়ারি, ২০১৬/ আব্দুল্লাহ সিফাত-২২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর