Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:০৭ অনলাইন ভার্সন
আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৩
ডাক্তারের ভুলে ৩৪ বছর ভুল মায়ের কাছে
অনলাইন ডেস্ক
ডাক্তারের ভুলে ৩৪ বছর ভুল মায়ের কাছে

রাশিয়ার কুরুমকানের একটি হাসপাতালে ১৯৮৩ সালের ২১ জানুয়ারি একই সঙ্গে কন্যাসন্তানের জন্ম দেন আলিসা সেরেনোভা ও লিউভব সেরেনোভা। সেই কন্যা দুটির নাম ইউলিয়া ও দুগারমা।

হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতিতে ৩৪ বছর ধরে ভুল মায়ের কাছে পালিত হচ্ছিলেন তারা।  

৩৪ বছর আলিসা সেরেনোভা ও লিউভব সেরেনোভা একে অন্যের সন্তানকে সযত্নে লালন-পালন করেন তারা। তবে সন্তান বড় হওয়ার সন্দেহ দানা বাঁধতে থাকে। গত বছর আলিসা ডিএনএ পরীক্ষা করে জানতে পারেন, এতদিন যাকে তিনি মেয়ে ভেবেছিলেন, সে তার মেয়ে নয়।  

আলিসার পালিত মেয়ে ইউলিয়া তাতে ভেঙে পড়েন। তিনি বলেন, জানতাম খারাপ কিছু শুনতে হবে। শেষ পর্যন্ত সেটাই হল। তবে আমার মা আলিসাই। তিনি আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ মা।

লিউভব এবং তার পালিত মেয়ে দুগারমাও ডিএনএ টেস্ট করে বুঝতে পারেন ঘটনাটি। দেখা যায় তাদের দু’জনের ডিএনএ মেলেনি। শেষ পর্যন্ত দুই পরিবার বুঝতে পারে ঠিক কোথায় গলদ হয়েছে। এরপর একসঙ্গে ৩৪ বছরের জন্মদিন চারজন একসঙ্গেই পালন করেন।  

আলিসা জানান, এর ঘটনার পিছনে কারও ভুল অবশ্যই রয়েছে। এখন আর এটা দেখলে হবে না কে ভালভাবে জীবন কাটিয়েছে আর কে খারাপ। তবে বড় ব্যাপারটি হলো কোনও মা তার সন্তানকে লালন-পালন করার সুযোগ পেল না।

অপরদিকে লিউভব বলেন, আমার জন্য এটা মেনে নেয়া খুব কঠিন ছিল। আমার এখনও বিশ্বাস হচ্ছে না। নিজের মেয়ের জন্য খারাপ লাগছে। তবে আগামী দিনে আমাদের সন্তান এবং নাতি-নাতনিদের নিয়ে থাকব। এখন থেকে দু’জনেই আমার মেয়ে।

বর্তমানে ইউলিয়া এবং দুগারমা দু’জনেই বিবাহিত ও দুই সন্তানের মা।

 

বিডি প্রতিদিন/৬ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow