Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:৪৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০৮:১৮
যে কারণে সৈকতে তিমির মিছিল!
অনলাইন ডেস্ক
যে কারণে সৈকতে তিমির মিছিল!

নিউ জিল্যান্ডের সমুদ্র সৈকতে ফের ভেসে এলো আরো ২০০ তিমি। এর আগের দিনই গোল্ডেন বে-র ফেয়ারওয়েল স্পিট বিচে ভেসে আসে প্রায় ৪১৫টি তিমি।

সেগুলির মধ্যে অর্ধেকই মৃত হলেও বাকিদের বাঁচাতে তীব্র সংগ্রাম চালাচ্ছিলেন স্বেচ্ছাসেবকরা। এরইমধ্যে ফের বিশাল সংখ্যক তিমি ভেসে আসায় তাঁদের নাভিশ্বাস ছুটেছে।

কীভাবে এতো তিমি সৈকতে ভেসে এল, কীভাবে তাদের আবার পানিতে ভাসিয়ে দেওয়া যায়, বাঁচানো যায় - এই ভেবে ভেবেই হিমসিম খাচ্ছে নিউ জিল্যান্ড প্রশাসন। জীবনের ঝুঁকি নিয়ে হাঙড়ের ডেরায় যেতেও পিছপা হচ্ছেন না স্বেচ্ছাসেবকরা। যদি কয়েকটিকে বাঁচানো যায়, এই আশায়। প্রথমে শুক্রবার সাউথ আইল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে সার বেঁধে সৈকতে ভেসে উঠতে দেখা যায় ৪০০-রও বেশি তিমিকে। এরপর শনিবার রাতে ফের ভেসে আসে আরও ২০০ তিমি। রাত গভীর থাকায় তখনই সেগুলিকে ফের ভাসানোর আর চেষ্টা করা হয়নি। তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হত বলেই এই সিদ্ধান্ত নেয় দেশটির সংরক্ষণ বিভাগ(DOC)।

দেশটির ডিওসি রেঞ্জার মাইক ওগল রেডিয়ো নিউ জিল্যান্ডকে জানিয়েছেন, হাঙড়ের ভয়েই হয়তো সৈকতে ভেসে এসেছে পাল পাল তিমি। একটি তিমির গায়ে কামড়ের দাগও দেখা গেছে। সাদা হাঙড়ের ডেরা হিসেবে পরিচিত ফেয়ারওয়েল স্পিট এলাকা। সূত্র: এই সময়।

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

up-arrow