Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৪৪ অনলাইন ভার্সন
আপডেট :
উন্নয়নশীল বিশ্বের শীর্ষ ১০ টি বিশ্ববিদ্যালয়
অনলাইন ডেস্ক
উন্নয়নশীল বিশ্বের শীর্ষ ১০ টি বিশ্ববিদ্যালয়

উন্নত দেশের পাশাপাশি সম্প্রতি ভারত, রাশিয়া এবং চীনের বিশ্ববিদ্যালয়গুলোও ভালো করছে। টাইমস হায়ার এডুকেশন 'ব্রিকস অ্যান্ড ইমার্জিং ইকোনমি'স ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০১৭' শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে।

এতে দেখা গেছে, উন্নয়নশীল বিশ্বের দেশগুলোর মধ্যে চীনেই সবচেয়ে বেশি সংখ্যক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় রয়েছে। তালিকার শীর্ষ ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে চীনেরই আছে ৫২টি বিশ্ববিদ্যালয়। চীনের ফুদান বিশ্ববিদ্যালয় এবার ১১ ধাপ এগিয়ে তলিকাটির ষষ্ঠ অবস্থানে চলে এসেছে। উন্নয়নশীল বিশ্বের শীর্ষ ১০ টি বিশ্ববিদ্যালয় হলো-

১০. ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটি- তাইওয়ানের রাজধানী তাইপেই-তে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের স্কোর ৪৯.৮।  
৯. ঝেঝিয়াং ইউনিভার্সিটি- ১৮৯৭ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় ইয়াংতজে ডেল্টা ইউনিভার্সিটি অ্যালায়েন্সের সদস্য। ৪৫ হাজার শিক্ষার্থীর এই বিশ্ববিদ্যালয়ের স্কোর ৫১.৮।  
৮. ইউনিভার্সিটি অফ উইটওয়াটারসর‌্যান্ড- দক্ষিণ আফ্রিকার এই বিশ্ববিদ্যালয়টি নেলসন ম্যান্ডেলার মাতৃশিক্ষায়তন। এখানেই তিনি আইন বিষয়ে পড়েন। এর স্কোর ৫২.৬।

 
৭. সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি- এটি “প্রাচ্যের এমআইটি” হিসেবে খ্যাত। এর স্কোর ৫২.৮।  
৬. ফুদান ইউনিভার্সিটি- চীনের সেরা সংবাদিকতার বিদ্যালয়। চীনের অর্থনৈতিক রাজধানী ফুদানে অবস্থিত। এর সার্বিক স্কোর ৫২.৯।  
৫. ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি অফ চায়না- সাংস্কৃতিক বিপ্লবের অংশ হিসেবে রাজধানী বেইজিং থেকে পূর্বাঞ্চলীয় শহর হেফেই-তে স্থানান্তরিত করা হয়। এটি বিজ্ঞানের বিষয়গুলোতে বিশেষায়িত শিক্ষা দান করে। এছাড়া মানবিক এবং ব্যবসায় শাখার বিষয়েও ডিগ্রি দেওয়া হয়। এর স্কোর ৫৩.৭।  
৪. ইউনিভার্সিটি অফ কেপটাউন- ২৬ শিক্ষার্থীর এই বিশ্ববিদ্যালয় শুধু দক্ষিণ আফ্রিকা নয় বরং পুরো আফ্রিকার সেরা বিশ্ববিদ্যালয়। এর স্কোর ৫৫.২। ৩. লোমোনোসোভ মস্কো স্টেট ইউনিভার্সিটি- রাশিয়ার শীর্ষ বিশ্ববিদ্যালয় এটি। ১৭৫৫ সালে এটির যাত্রা শুরু হয়। এখন এর ৩৯টি অনুষদে শিক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার। এর সার্বিক স্কোর ৫৮.৪।
২. সিংহুয়া ইউনিভার্সিটি- চীনের রাজধানী বেইজিংয়ে অবস্থিত। এর সার্বিক স্কোর ৭৭.৯। গবেষণায় এর স্কোর ৮৯.৬।  
১. পিংকিং ইউনিভার্সিটি- উন্নত বিশ্বের বাইরে সবার সেরা বিশ্ববিদ্যালয়। এর শিক্ষার্থী সংখ্যা ৩২ হাজার। এর সার্কি স্কোর ৭৮.৮।  

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow