Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৩৭ অনলাইন ভার্সন
দুবাইয়ের উড়ন্ত গাড়ি
অনলাইন ডেস্ক
দুবাইয়ের উড়ন্ত গাড়ি
সংগৃহীত ছবি

একটা চার চাকা গাড়ি। তবে পথেঘাটে চলছে না।

আসলে চলছেই না বরং এ গাড়ি উড়ছে। দুবাইয়ের নতুন স্পেশালিটি যাত্রীবাহী এই উড়ন্ত গাড়ি। ই-হ্যাং ১৮৪ মডেলের এই উড়ন্ত গাড়িটি চীনা মডেলের প্রতিরূপ। প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে উড়তে সক্ষম এই গাড়ি।  

মাটি থেকে এক হাজার ফুট উচ্চতায় ওড়ার ক্ষমতা রয়েছে গাড়িটির। উড়ন্ত গাড়িটি রিচার্জ করা যায় মাত্র দু ঘণ্টায়। টানা ৩০ মিনিটের পথ সহজেই পাড়ি দিতে পারে এই বিশেষ গাড়ি। এটি ১০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে সক্ষম। চিনা ড্রোন নির্মাণকারী ই-হ্যাং সংস্থা তৈরি করেছে এই উড়ন্ত গাড়ি।

এবছর জুলাই থেকেই সম্ভবত দুবাইয়ের আকাশে দেখা যাবে এই গাড়ি।

গাড়িতে রয়েছে ব্যাগ রাখার আলাদা জায়গা। গাড়িতে বসার পর শুধু গন্তব্য বেঁছে নিয়ে তা সিলেক্ট করলেই টেক অফ প্রক্রিয়া শুরু। যে পথে গাড়ি উড়ে যাবে এবং কোথায় নামবে, সেই রুট ঠিক করে দিতে হবে। সামনে রাখা কম্পিউটার স্ক্রিনেই হাতের ছোঁয়ায় হাসিল সব কাজ। উড়ন্ত গাড়িটি নিয়ন্ত্রিত হবে রিমোটের মাধ্যমে, গ্রাউন্ড কন্ট্রোল সেন্টার থেকে। গাড়িটিতে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন সেন্সর।

দুবাইয়ের ভয়ঙ্কর গরমে যাতে গাড়ির উড়ানে সমস্যা না হয়, সেজন্য এতে ব্যবহৃত হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। পর্যটক টানতে ওস্তাদ দুবাইয়ে, এ এক নতুন আশ্চর্য আকর্ষণ।  


বিডি প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow