Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:৪৯ অনলাইন ভার্সন
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:২৭
১৩ হাজার কিমি সাইকেল চালিয়ে এভারেস্ট জয়!
অনলাইন ডেস্ক
১৩ হাজার কিমি সাইকেল চালিয়ে এভারেস্ট জয়!

অমলকান্তি যেমন রোদ্দুর হতে চেয়েছিল। তেমনই ইনি বোধহয় ‘পাগল’ হতে চেয়েছিলেন! সাধারণেরা যখন চেনাগতে কাউকে বাঁধতে পারেন না, তখন তাকে বেশিরভাগ সময় ‘পাগল’ আখ্যা দিয়ে থাকে।

গোরান ক্রপ তেমনই একজন মানুষ। কারণ ইনি বিশ্বের একমাত্র ব্যক্তি, যিনি সুইডেন থেকে নেপাল পর্যন্ত ১৩ হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প পর্যন্ত আসেন। সেখান থেকে অক্সিজেন ছাড়া এভারেস্টের শিখরে পৌঁছান। নিজের মালপত্র সব নিজেই বহন করেছিলেন তিনি, কোন শেরপা বা মালবাহকের সাহায্য নেননি তিনি। । নীচে নেমে ফের সাইকেল চালিয়ে ১৩ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে সুইডেনে নিজের দেশে ফেরেন।

তবে এক দিনে এই অতিমানবিকতা তৈরি হয়নি। মাত্র ৬ বছর বয়সে বাবার হাত ধরে নরওয়ের সর্বোচ্চ শৃঙ্গে ওঠেন গোরান। তখন থেকেই পাহাড় চড়াকেই জীবনের লক্ষ্য স্থির করে নেন।

সুইডিশ মিলিটারিতে প্যারাশ্যুট রেঞ্জার্সে চাকরি করার পর সারা বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে শৃঙ্গ জয় করাকেই চ্যালেঞ্জ হিসাবে গ্রহণ করেন। এভারেস্ট তো রয়েইছে, তার সঙ্গে তিজিকিস্তান এবং কিরঘিজস্তান সীমান্তে লেনিন শৃঙ্গ, ইলিনিজা সুর, কোটোপাক্সি, ইলিমানি, হুয়ানা পোটোসি, ইলাম্পু, মুজতাঘ টাওয়ার, পিক পোবেডা এমন বহু শৃঙ্গে তিনি সফলভাবে পদার্পণ করেন গোরান। সূত্র: এই সময়।

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow