Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০৪:৪৮ অনলাইন ভার্সন
আপডেট :
মানসিক চিকিৎসায় এবার 'হাঙর থেরাপি'!
অনলাইন ডেস্ক
মানসিক চিকিৎসায় এবার 'হাঙর থেরাপি'!
প্রতীকী ছবি

মানসিক চাপ, যন্ত্রণা কিংবা উদ্বেগ কমানোর জন্য বিভিন্ন ধরনের পদ্ধতির কথা আমরা জেনে এসেছি। এসবের মধ্যে রয়েছে নানা ধরনের ওষুধ সেবন, ইয়োগা কিংবা আকুপাংচার।

কিন্তু এবার সম্পূর্ণ নতুন ধরনের এক থেরাপির কথা জানা গেছে, যাকে বলা হচ্ছে হাঙর থেরাপি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

খবরে বলা হয়, হাঙর থেরাপিতে ভয়ংকর হাঙরের সঙ্গে সাঁতার কাটতে হবে রোগীদের। মার্কিন যুক্তরাষ্ট্রে সম্প্রতি এই থেরাপি চালু হয়েছে যুদ্ধক্ষেত্রে আহত সৈনিকদের জন্য। আর এ পদ্ধতি চালু করেছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ভেটেরানস অ্যাফেয়ার।

যে সৈনিকরা যুদ্ধক্ষেত্রে কোনো না কোনোভাবে আহত হয়েছেন, তাদের শারীরিক যন্ত্রণার পাশাপাশি মানসিক যন্ত্রণাও কম নয়। আর এ ধরনের সৈনিকদের স্বাভাবিক করে তোলার জন্য নতুন এ পদ্ধতির প্রয়োগ করা হচ্ছে। ভয়ংকর হাঙরের সঙ্গে সাঁতার কাটার ফলে তারা সুস্থ হয়ে উঠছেন বলে জানান চিকিৎসকরা।

ওয়াশিংটনের টাকোমায় এ থেরাপি দেওয়া হচ্ছে পয়েন্ট ডেফিয়েন্স চিড়িয়াখানা ও অ্যাকুরিয়ামে। এতে প্রধান ফিজিক্যাল থেরাপিস্ট হিসেবে কাজ করছেন লুইস ম্যাকগ্র্যানাহাম। তিনি বলেন, 'এ থেরাপিতে সবচেয়ে বড় যে উপকার পাওয়া যাচ্ছে তা হলো আবেগগতভাবে স্বস্তি লাভ করা। '

তিনি বলেন, 'হাঙরের মতো প্রাণীদের সামনে গেলে আপনার যে পরিবর্তন হবে তা হলো, অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ, কারণ আপনি চোখের সামনে সে ভয়ংকর প্রাণীগুলোকে দেখবেন। এটি একটি আবেগগতভাবে চালিত করার মতো অভিজ্ঞতা তৈরি করে। আর এ আবেগকে সৈনিকরা (উদ্বেগ নিরাময়ে) সঠিকভাবে ব্যবহার করতে পারেন। '

বিশেষজ্ঞরা বলছেন, যারা যুদ্ধক্ষেত্রে ভয়ংকর পরিস্থিতির মুখোমুখি হন পরবর্তীতে তারা নানা ধরনের মানসিক সমস্যায় পড়েন। তবে এ ধরনের থেরাপির মাধ্যমে সে সমস্যা কাটিয়ে স্বাভাবিকভাবে জীবনযাপন করা সম্ভব।

 

বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow