Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৩০ অনলাইন ভার্সন
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৩৭
পান্ডা পুষতে চান? বছরে ভাড়া ৮ কোটি!
অনলাইন ডেস্ক
পান্ডা পুষতে চান? বছরে ভাড়া ৮ কোটি!

শখের বসে বাড়িতে বন্যপ্রাণি পোষেণ অনেকেই। হরিণ, পাখির পাশাপাশি বাড়িতে রাখেন সাপ, বানর এমনকি অনুমতি মিললে বাঘ-ভাল্লুকও।

কিন্তু পান্ডা পোষার কথা কিন্তু কেউ সহজে ভাবতে পারেন না। এজন্য শুধু বুকের পাটা থাকলেই হয় না, 'মোটাতাজা' ব্যাংক ব্যালেন্সও থাকতে হয়। এ কারণে অনেক চিড়িয়াখানা কর্তৃপক্ষও জায়েন্ট পান্ডা রাখতে পারে না।

আমেরিকার চিড়িয়াখানায় যে জায়েন্ট পান্ডা দেখা যায়, তা কিন্তু আমেরিকার ওই চিড়িয়াখানা কর্তৃপক্ষের নিজস্ব নয়। চীনের কাছ থেকে ভাড়ায় নেওয়া। চীন কখনোই তাদের দেশের জায়েন্ট পান্ডা কারও কাছে বিক্রি করে না। তবে মোটা অংকে ভাড়া দেয়। এ কারণেই জায়ান্ট পান্ডায় চীনের মনোপলি ব্যবসা।

পান্ডা রাখার খরচ শুনবেন? পান্ডাপিছু বছরে এক মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় আট কোটি টাকা। এটা শুধু বার্ষিক ভাড়া। এরপর তার খাওয়া-দাওয়া, যত্নআত্তি তো রয়েছেই।

আমেরিকার চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে চীনের ১০ বছরের চুক্তি রয়েছে। ফলে, ১০ বছরে দিতে হবে ১০ মিলিয়ন ডলার। এর মধ্যে যদি ওই পান্ডা বাচ্চা-কাচ্চার জন্ম দেয়, তা-ও কিন্তু চিড়িয়াখানা কর্তৃপক্ষ নিজের বলে দাবি করতে পারবে না। কর হিসেবে দিতে হবে ৪ লক্ষ ডলার। এরপর ওই বাচ্চার বছর তিন বয়স হলে, চীন ফেরত নিয়ে যাবে। এখন ভাবুন পান্ডা পোষার শখ আপনার আছে কিনা। সূত্র: এই সময়

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow