Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:২১ অনলাইন ভার্সন
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৫১
কাজিরাঙা জাতীয় উদ্যানে প্রবেশ নিষেধ বিবিসি'র
অনলাইন ডেস্ক
কাজিরাঙা জাতীয় উদ্যানে প্রবেশ নিষেধ বিবিসি'র

বিবিসি'র দক্ষিণ এশিয়ার করেসপন্ডেন্ট জাস্টিন রাওলাট ভারতের অসমের কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের উপর একটি তথ্যচিত্র বানিয়েছিলেন। ‘ওয়ান ওয়র্ড: কিলিং ফর কনজারভেশন’-এ উঠে এসেছিল কাজিরাঙ্গায় যে আক্রমনাত্মক সংরক্ষণ ব্যবস্থা চালু আছে সেই প্রসঙ্গে নানা কথা।

আর তাতেই বেজায় রেগেছেন ভারতের ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (এনটিসিএ)। বিবিসি এবং জাস্টিন রাওলাটের উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। আগামী পাঁচ বছর বিবিসি অথবা জাস্টিন ভারতের কোন টাইগার রিজার্ভে প্রবেশ করতে পারবে না।

জানা যায়, তার তথ্যচিত্রে উঠে এসেছে এক বিতর্কিত বিষয়। বলা হয়েছে, কাজিরাঙ্গার ফরেস্ট গার্ডরা এতটাই ক্ষমতাশালী যে তারা যদি মনে করেন কোন ব্যক্তির থেকে সেখানকার রাইনোদের ক্ষতির সম্ভাবনা আছে, তাহলে নির্বিচারে সেই ব্যক্তিকে গুলি করে মেরে ফেলতে পারেন তারা। এর ফলে বছরের পর বছর ধরে শুধুমাত্র সন্দেহের বশে প্রাণ হারিয়েছেন বহু নির্দোষ মানুষ। জাস্টিনের এই দাবিতেই বিরক্ত ভারতের কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী। মন্ত্রীর দাবি এই তথ্যচিত্র ভুলে ভরা।

গত সোমবার সন্ধেবেলা একটি স্মারকলিপিতে এনটিসিএ-এর পক্ষ থেকে জানানো হয়, বিবিসি এই তথ্যচিত্রটি এখনো MoEFCC এবং বিদেশ মন্ত্রণালয়ে জমা করেনি প্রিভিউয়ের জন্যে। ফলে ভারতের প্রত্যেক টাইগার রেঞ্জ স্টেটের মুখ্য বণ্যপ্রাণী ওয়ার্ডেন এবং টাইগার রিজার্ভগুলির ফিল্ড ডিরেক্টরদের নির্দেশ দেওয়া হয়েছে, আগামী পাঁচ বছরে যেন বিবিসি-কে কোথাও ঢুকতে দেওয়া না হয়। সূত্র: এই সময়।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow