Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৫০ অনলাইন ভার্সন
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:০৫
চাঁদ পেরিয়ে আরো দূরে যাবে নাসার ২ মহাকাশচারী!
অনলাইন ডেস্ক
চাঁদ পেরিয়ে আরো দূরে যাবে নাসার ২ মহাকাশচারী!
প্রতীকী ছবি

চাঁদ পেরিয়ে মহাকাশের আরো গভীরে হানা দিতে যাচ্ছে নাসা! এই মহাকাশ গবেষণা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৯ সালের শুরুর দিকেই দুজন মহাকাশচারীকে চাঁদ পেরিয়ে আরও দূরে পাঠানোর বিষয়ে গবেষণা চালানো হচ্ছে।

ক্ষমতায় আসার পরই তাঁর আমলে মহাকাশ গবেষণায় নাটকীয় কোনো সাফল্যের কৃতিত্ব নিতে তৎপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই ইচ্ছেই বারবার প্রকাশ করা হয়েছে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে। তারই প্রেক্ষিতে এবার নয়া মিশনে নাসা। ২০১৯ অথবা ২০২০ সালে মহাকাশের আরও গভীরে যাওয়ার আয়োজন করাটা সম্ভব কি না, তাই খতিয়ে দেখছে তারা। সামনের বছর শেষের দিকে কোনো ক্রু-কে ছাড়াই পরীক্ষামূলকভাবে এই উড়ানের ব্যবস্থা করা হবে। নাসা এই অভিযানের নাম দিয়েছে এক্সপ্লোরেশন মিশন-১। এরপর ক্রু-সহ পরীক্ষামূলক উড়ানটির অভিযানের নাম EM-2। নাসার এই গবেষণার বিষয়ে আলোচনা হয়েছে এজেন্সির সহকারী অ্যাডমিনিস্ট্রেটর গার্স্টেনমায়ারের সঙ্গে।

এদিকে, নাসার সঙ্গে সহযোগিতায় ২০১৮ সালে ২ জন পর্যটককে চাঁদের কক্ষপথে পাঠানো হবে বলে জানিয়েছে স্পেস এক্স। তাদের প্রতিষ্ঠাতা এলন মাস্ক ঘোষণা করেছেন, এক সপ্তাহব্যাপী এই অভিযানে পর্যটকরা যাবেন মহাকাশের গভীরে, পৃথিবী থেকে ৪ লক্ষ মাইল দূরে। কোনো পেশাদার মহাকাশচারী ছাড়াই দুই পর্যটককে মহাকাশে নিয়ে যাবে ড্র্যাগন-২ মহাকাশযান। সেটি উত্‍‌ক্ষেপণ করা হবে ফ্যালকন রকেটের সাহায্যে। মাস্ক বলেছেন, টাকা দিয়ে যাঁরা এই অভিযানে যেতে চেয়েছেন, তাঁরা নিশ্চয়ই এটা জানেন যে এই সফরে যথেষ্ট ঝুঁকি রয়েছে।


বিডি প্রতিদিন/২৮ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow