Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১ মার্চ, ২০১৭ ০২:৫২ অনলাইন ভার্সন
আপডেট :
রাগের বশে পুরো গ্রামের 'ভোট' বয়কট!
অনলাইন ডেস্ক
রাগের বশে পুরো গ্রামের 'ভোট' বয়কট!
সংগৃহীত ছবি

ভারতের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধীর গড় আমেঠিতেই নির্বাচন বয়কট করল একটি গ্রাম। সেই গ্রামের নাম পারসৌলি।

এই গ্রামেরই প্রায় ৬০০-এর বেশি সদস্য চলতি বছরের বিধানসভা নির্বাচন বয়কট করেছেন। স্বাধীনতার পর থেকে সেই গ্রামে বিন্দুমাত্র উন্নয়ন হয়নি বলেই অভিযোগ করেছেন সেই গ্রামের বাসিন্দারা। আর এই ইস্যুকে কেন্দ্র করেই ভোট বয়কটের ডাক দিয়েছেন তারা।

জানা গেছে, পারসৌলি গ্রামের মোট ৬৪৯ জন ভোটারদের মধ্যে ৩৩৯ জন পুরুষ ভোটার এবং ৩১০ জন নারী ভোটার। কিন্তু এই ভোটারদের মধ্যে কাউকেই নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে দেখা যায়নি বলেই জানিয়েছেন নির্বাচন আধিকারিকরা। গোটা বিষয়টি সম্পর্কে গ্রামের বাসিন্দাদের বক্তব্য খুবই পরিষ্কার।

আমেঠি থেকে মাত্র ৩ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই গ্রামে কোনও উন্নয়নের চিহ্ন দেখা যায়না বলে অভিযোগ করেছেন তারা। গ্রামের বাসিন্দা কে এন শর্মা জানিয়েছেন, হাইওয়ের ধারে অবস্থিত এই গ্রামটির যোগাযোগের মাধ্যম এই সড়ক। কিন্তু এই রাস্তার অবস্থা খুবই খারাপ। ১৯৮০ সালে সঞ্জয় গান্ধীর মৃত্যুর পর থেকে এই রাস্তা মেরামত হয়নি বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি গ্রামের চিকিৎসা সেবা থেকে শুরু করে পর্যাপ্ত স্কুল কলেজ না থাকার বিষয়টি নিয়েও অভিযোগ জানিয়েছেন সেখানকার বাসিন্দারা।

প্রসঙ্গত কেন্দ্রে বিজেপি সরকার গঠন করার পর কংগ্রেসের তরফে অভিযোগ করা হয়েছিল, কেন্দ্রীয় সরকার উত্তরপ্রদেশের উন্নয়নের জন্য কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। কিন্তু পারসৌলি গ্রামের বাসিন্দাদের অভিযোগ, কোনও রাজনৈতিক দলই গ্রামের উন্নয়নের স্বার্থে কিছু করেনি। যদিও কংগ্রেসের স্থানীয় নেত্রী অমিতা সিংয়ের দাবি আমেঠির উন্নয়নের চেষ্টা চলছে। সব অঞ্চলেই কিছুদিনের মধ্যে ১০০ শতাংশ উন্নয়ন সম্ভব নয়। ‌‌

সূত্রঃ সংবাদ প্রতিদিন।       ‌


বিডি-প্রতিদিন/ ১ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৮

আপনার মন্তব্য

up-arrow