Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১ মার্চ, ২০১৭ ১০:৩১ অনলাইন ভার্সন
আপডেট : ১ মার্চ, ২০১৭ ১৯:৪১
ড্রোন শিকার করে যা করলো বাঘের দল (ভিডিও)
অনলাইন ডেস্ক
ড্রোন শিকার করে যা করলো বাঘের দল (ভিডিও)

রয়্যাল বেঙ্গল টাইগারের পরেই আকারে ও সৌন্দর্য্যে সাইবেরিয়ান টাইগারের নাম। চীনের হারবিন প্রদেশে বরফ ঢাকা অরণ্যে দেখা মেলে এ প্রজাতির।

সম্প্রতি চীনের হারবিন প্রদেশের সাইবেরিয়ান টাইগার পার্কের একটি ভিডিও ভাইরাল হয়েছে।  

ভিডিওতে দেখা যাচ্ছে, সাইবেরিয়ান বাঘেরা একটি ড্রোনকে দেখে চমকে উঠে। পরে সেটা শিকার করতে রীতিমতো প্রতিযোগিতা শুরু করে দেয়। একসময় ড্রোনটিকে ভূপাতিত করে দখলে নেয় একজন। সেটিকে ঘিরে বাঘেরা রীতিমতো সভা বসিয়ে দেয়। কিন্তু সেটা নিয়ে বেশি বিচার বিশ্লেষণ না করতেই তা নষ্ট হয়ে ধোঁয়া বের হয়ে যায়।  

ধোঁয়া দেখে ড্রোনের মায়া ত্যাগ করে বাঘগুলো একটু দূরে সরে গেলেও ড্রোনটিকে পর্যবেক্ষণে রাখে তারা। যেন শেষ চমকের অপেক্ষা। ভিডিওটি সোশ্যাল সাইটে রীতিমত ভাইরাল হয়ে যায়।

 

চীনে বাঘের হাড় ব্যবহার করে কিছু তৈরির উপর নিষেধাজ্ঞা জারি করা হয় ১৯৯৩ সালে। কিন্তু আটকানো যায়নি চোরাকারবারীদের। লক্ষ লক্ষ ডলারের বিনিময়ে এখনও অবাধে পাচার করা হয় সাইবেরিয়ান বাঘের হাড় থেকে তৈরি বোন ওয়াইন। নেশার জোগান থেকে ওষুধ সব কিছুতেই ভালো চাহিদা এই বোন ওয়াইনের।  

ক্লিপটি দেখার পরেই সায়েন্স জার্নালিস্ট জন প্লাটের দাবি, আপাতত নিরীহ এই ভিডিওটির মধ্যেই লুকিয়ে আছে ভয়ঙ্কর সত্য। হতে পারে এই পার্কের আড়ালেও চলছে সেই কারবার। বাঘের গতিবিধি দেখার জন্যে পার্ক কর্তৃপক্ষই হয়তো এমন ড্রোন ব্যবহার করছে।  

বিডি প্রতিদিন/১ মার্চ, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow