Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৩ মার্চ, ২০১৭ ০১:৩২ অনলাইন ভার্সন
আপডেট : ৩ মার্চ, ২০১৭ ০৮:১৫
মৃত ব্যক্তির সঙ্গেও তোলা যাবে সেলফি, দেয়া যাবে আড্ডা!
অনলাইন ডেস্ক
মৃত ব্যক্তির সঙ্গেও তোলা যাবে সেলফি, দেয়া যাবে আড্ডা!

আমাদের প্রয়াত আত্মীয় বা বন্ধুর অনুপস্থিতি মাঝে মধ্যে কষ্ট দেয়। বিশেষ করে আড্ডার সময় বা ছবি তোলার সময় মনে পড়ে যায় তাদের কথা।

এবার এই সমস্যার সমাধান হতে চলেছে। দক্ষিণ কোরিয়ায় এমন একটি মোবাইল অ্যাপলিকেশন তৈরি করা হচ্ছে, যার মাধ্যমে মৃত ব্যক্তির সঙ্গেও সেলফি তোলা যাবে।  

‘‌এভাটার’‌ নামের এই অ্যাপটি ব্যবহার করে প্রয়াত বন্ধু বা আত্মীয়ের ছবি এমনভাবে ত্রিমাত্রিক স্ক্যান করা হবে এবং অন্য ছবির মধ্যে বসিয়ে নেওয়া যাবে, যা দেখে মনে হবে, তিনি জীবিত এবং সদ্য তোলা ছবিতে তিনিও আছেন। এরপর সেই ছবির পাশে দাঁড়িয়ে সেলফি তোলা যাবে। যা দেখে মনে হবে জীবিত দুই ব্যক্তি ছবি তুলেছেন। তবে এখানেই কিন্তু শেষ নয়।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মৃত সেই স্বজনের সঙ্গে কাল্পনিক কথোপকথনও চালানো যাবে। অ্যাপটি তৈরি করছে ‘‌এলরোইস’‌ নামের একটি সংস্থা।  

ওই সংস্থার কর্ণধার ইয়ুং জিন লিম বলছেন, ‘‌আমরা স্বজনহারাদের জন্য এই পরিকল্পনা করেছি।

আমি নিজে নিকটজন হারানোর কষ্টে ভুগেছি। তারপরেই এমন অ্যাপ বানানোর কথা ভেবেছিলাম। প্রথমদিকে ছবিগুলো ত্রিমাত্রিক করার জন্য কোনও পেশাদার প্রতিষ্ঠানের সহায়তা নিতে হবে। তবে ভবিষ্যতের মোবাইল ফোনে ত্রিমাত্রিক প্রযুক্তি চলে এলে তখন নিজেরাই ছবি ত্রিমাত্রিক করে নিতে পারবেন। ’‌ ‌‌‌

 

বিডি-প্রতিদিন/ ৩ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৩

আপনার মন্তব্য

up-arrow