Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৩ মার্চ, ২০১৭ ১৩:৩৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ মার্চ, ২০১৭ ১৩:৪৫
ইঁদুর মারতে ১৩ কোটি টাকার প্রকল্প!
অনলাইন ডেস্ক
ইঁদুর মারতে ১৩ কোটি টাকার প্রকল্প!

ইঁদুর যে মানুষের ঘুম হারাম করে দিতে পারে তা নতুন করে বলার কিছু নেই। কিন্তু তাই বলে ইঁদুর নিধন করতে ১৬ লক্ষ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ কোটি টাকা) খরচ করা হবে।

ভাবতে অবাক লাগলেও এমনই একটি প্রকল্প হাতে নিয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসের নগর কর্তৃপক্ষ। এই টাকায় কেনা হবে, ইঁদুর মারার কল আর পরিচ্ছন্নতার যন্ত্রপাতি।  

বিবিসি জানায়, শহরটিতে এই মূহুর্তে মানুষের সংখ্যার দ্বিগুণ ইঁদুরের বাস। ফলে যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী। ইঁদুরের উৎপাতে অতিষ্ঠ হয়ে গত ডিসেম্বর নগরের প্রসিদ্ধ কয়েকটি পার্ক আর বাগান বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এখন বাধ্য হয়ে ইঁদুরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে নগর কর্তৃপক্ষ।

জার্নাল দ্যু দিমানশে নামে এক সাপ্তাহিকে দেয়া সাক্ষাৎকারে মেয়র এ্যান হিডালগো বলেছেন, ইঁদুর মারার ফাঁদ কেনা এবং শহরের রাস্তাভর্তি সিগারেটের শেষাংশ পরিষ্কারে এখন নগর কর্তৃপক্ষ ১৬ লক্ষ মার্কিন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে।

সেই সঙ্গে শহরের রেস্তোরাঁ এবং আবাসিক ভবনগুলোর প্রবেশ-মুখে আর বের হওয়ার পথে বেশি করে এ্যাসট্রে বা ছাইদানি বসানোর জন্য কর্তৃপক্ষকে আদেশ দেয়া হয়েছে। বলা হচ্ছে, ছাইদানির অভাবে লোকে সিগারেটের শেষাংশ রাস্তায় ফেলে, আর তাতে ইঁদুর বাড়ে।

প্রসঙ্গত, প্যারিসের জনগণ এতো বেশি ধূমপান করে যে অন্যান্য আবর্জনার সাথে বছরে কেবল দেড়শো টন সিগারেটের শেষাংশ কুড়িয়ে ফেলতে হয় পরিচ্ছন্নতা কর্মীদের।

বিডি-প্রতিদিন/১৩ মার্চ, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow