Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২০ মার্চ, ২০১৭ ১১:২২ অনলাইন ভার্সন
আপডেট : ২০ মার্চ, ২০১৭ ১৫:৪৯
নদী বাঁচাতে বন্ধ থাকবে মদের দোকান!
অনলাইন ডেস্ক
নদী বাঁচাতে বন্ধ থাকবে মদের দোকান!
প্রতীকী ছবি

মদ্যপানের দাপটে বিপন্ন হয়ে পড়েছে নদী। তাই 'নর্মদা বাঁচাও' প্রকল্পে নতুন সিদ্ধান্ত নিলেন ভারতের মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

মান্দলা জেলার ছাবি গ্রামে একটি জনসভায় এসে তিনি জানিয়ে দিলেন, এপ্রিল থেকে নর্মদার পাঁচ কিলোমিটারের মধ্যে কোনও মদের দোকান তৈরির অনুমোদন দেওয়া হবে না থাকবে না। এমনকী, যে মদের দোকানগুলি বর্তমানে রয়েছে সেগুলিও বন্ধ করে দেওয়া হবে।

জানা গেছে,  মদ্যপানের পরে বিপুল সংখ্যক বোতল ফেলা হচ্ছে নদীতে। যার কারণে ছড়াচ্ছে দূষণ। ব্যহত হচ্ছে নদীর গতি। এ প্রসঙ্গে শিবরাজ বলেছেন, ‘‌আশা করছি, স্থানীয় বাসিন্দাদেরও এই উদ্যোগে সঙ্গে পাব। সকলে নেশা ছেড়ে তাদের পরিবার ও সমাজের উন্নতিতে মন দেবেন। মনে রাখতে হবে নর্মদা নদীর সঙ্গে শুধুমাত্র আমাদের রাজ্যের ঐতিহ্যই জড়িয়ে নেই, প্রাকৃতিক ভারসাম্যও জড়িয়ে আছে। তাই নিজেদের বাঁচার স্বার্থেই আমাদের উদ্যোগী হতে হবে।

’‌

পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের কাছে শিবরাজ এই সময় আবেদন করেন, তারা যেন নর্মদা নদীর পানিতে ফুল, ফল বা পূজার জিনিস না ফেলেন। এমনকী সরকারের পক্ষ থেকে এই জিনিসগুলি ফেলার জন্য একটি আলাদা পুকুরের ব্যবস্থা করা হবে বলেও তিনি জানান।

 

বিডি-প্রতিদিন/ ২০ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৩

আপনার মন্তব্য

up-arrow