২৬ মার্চ, ২০১৭ ১১:৪৩

২৭ টাকার শেয়ারে লাভের পরিমাণ ২৭ হাজার কোটি!

অনলাইন ডেস্ক

২৭ টাকার শেয়ারে লাভের পরিমাণ ২৭ হাজার কোটি!

সংগৃহীত ছবি

মাত্র সাড়ে সাতাশ টাকা দিয়ে শেয়ার বিক্রি করে ভারতের হিন্দুস্থান জিঙ্ক লিমিটেডের মালিক অজয় আগরওয়াল। বছর ঘুরতে না ঘুরতেই তার লাভের পরিমাণ দাঁড়িয়েছে ২৭ হাজার ১৬০ কোটি টাকা। সেই টাকা আবার ব্যবসায় ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। 

জানা গেছে, অজয় আগরওয়াল ডিভিডেন্ড দেবেন শেয়ার হোল্ডারদের। জিঙ্কের দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ার কারণেই এই লাভ হয়েছে। ২০১৫ সালে ৫৫ শতাংশ লাভ করেছিলেন তিনি। কিন্তু ২০১৬ সালে এসে বিশ্ব বাজারে হু হু করে বেড়েছে জিঙ্কের দাম। এর মধ্যে সবচেয়ে বড় ক্রেতা ছিল চীন। গ্যালভানাইজড স্টিল তৈরিতে ব্যবহৃত হয় এই জিঙ্ক। 

অথচ ২০১৪ সালে লোকসানের কারণ দেখিয়ে কোম্পানিটি বিক্রি করে দিতে চেয়েছিল ভারত সরকার। কিন্তু বেদান্ত চিফ এগজিকিউটিভ অফিসার টম অ্যালবেনস তাতে বাধা দিয়ে সরকারকে জানিয়েছিলেন, এই কোম্পানি থেকে লাভের সম্ভাবনা প্রবল। তারই পরামর্শ মেনে খনিসচিব সংস্থাটির পুণরুজ্জীবনে উদ্যোগ নেন। কোম্পানির শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেন তিনিই। তখনই বেদান্ত লিমিটেডের সঙ্গে হিন্দুস্থান জিঙ্কের গাঁটছড়া বাঁধে। এর মধ্যে কেন্দ্র সরকারের কিছুটা শেয়ার ছিল। 

আর এরপর থেকেই হাল ফিরতে শুরু করে হিন্দুস্থান জিঙ্ক লিমিটেডের। এর মধ্যে অবশ্য ৬৫ শতাংশ শেয়ার রয়েছে বেদান্তের। আগামী বছর আরও কমদামে শেয়ার বিক্রি করতে আগ্রহী হিন্দুস্থান জিঙ্ক। এতে করে অংশীদারদের মধ্যে আগ্রহ বাড়বে বলে আশাবাদী অজয় আগরওয়াল।‌


বিডি-প্রতিদিন/ ২৬ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর