২৭ মার্চ, ২০১৭ ১৮:৩৯

বিশ্বের সবচেয়ে দ্রুততম টহলগাড়ি দুবাই পুলিশের

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে দ্রুততম টহলগাড়ি দুবাই পুলিশের

সংগৃহীত ছবি

বিশ্বের সবেচেয়ে দ্রুততম টহলগাড়ির মালিক এখন দুবাই পুলিশ। ঘন্টায় ৪০৭ কিলোমিটা গতিবেগে চলবে এ গাড়ি। এরই মধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও জায়গা করে নিয়ছে গাড়িটি। এ গাড়ির দামও আকাশছোঁয়া, প্রায় সাড়ে ১০ কোটি টাকা।  বুগাতি ভেরন ব্রান্ডের গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪০৭ কিলোমিটার।

দুবাই পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছেন, পুলিশের টহলদারি বাহিনীর জন্য গত বছর এটি কেনা হয়েছিল। তবে শুধুমাত্র টহলদারির জন্যই নয়, এই লাক্সারি সুপারকার কাজে লাগানো হচ্ছে একটু অন্যভাবেও। পর্যটক টানতেও খুবই কাজে আসছে বুগাতি ভেরন। 

কীভাবে? দুবাই পুলিশের লেফ্টেন্যান্ট সইফ সুলতান রশিদ আল শামসি জানিয়েছেন, মূলত বুর্জ খালিফার মতো জনপ্রিয় পর্যটনস্থানগুলোতে এটি রেখে দেওয়া হচ্ছে। আর দুবাইতে বেড়াতে এসে গাড়িপাগল বহু পর্যটকই তা এক বার করে দেখে যাচ্ছেন। এছাড়া ঘণ্টায় শূন্য থেকে ৯৭ কিলোমিটার গতি তুলতে এর সময় লাগে মাত্র আড়াই সেকেন্ড। সঙ্গে যোগ করুন এর ১৬ সিলিন্ডারের এক হাজার হর্সপাওয়ার ইঞ্জিন।

দুবাইয়ের টহলদারি বাহিনীর রয়েছে ‘সুপার ফ্লিট’। তাতে শুধু বুগাতি ভেরনই নয়, রয়েছে ম্যাকলারেন এমপি৪-১২সি, ল্যামবরগিনি অ্যাভেনটেডর থেকে শুরু করে বেন্টলে কন্টিনেন্টাল জিটি বা বিএমডব্লিউ এম৬-এর মতো দ্রুতগতির একাধিক গাড়ি।

রশিদ আল শামসি আরো বলেন, “মজার কথা হল কী জানেন, অনেক পর্যটকই পুলিশের জরুরি নম্বরের ফোন করে এই সব গাড়ির কথা জানতে চাইছেন। অনেকে আবার জানতে চাইছেন, গাড়ির সঙ্গে সেলফি তোলার জন্য কোথায় যেতে হবে?”

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর