২৮ মার্চ, ২০১৭ ০৯:৫৬

অনশনে উত্তরপ্রদেশের সিংহরা

অনলাইন ডেস্ক

অনশনে উত্তরপ্রদেশের সিংহরা

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সিদ্ধান্তের জেরে কার্যত ‘‌অনশন’‌ শুরু করে দিল তারা। আপাতত না খেয়েই দিন কাটছে কানপুরের চিড়িয়াখানায় সিংহদের।

ক্ষমতায় আসার পরেই গরুর মাংসের দোকানগুলির বিরুদ্ধে পদক্ষেপ করতে শুরু করেছেন যোগী। ফলে টান পড়েছে গরুর মাংসের জোগানে। অথচ ওই গরুর মাংসই ছিল চিড়িয়াখানার সিংহদের খাবার। বিকল্প খাদ্য হিসাবে তাদের দেওয়া হচ্ছে মোষ, মুরগি এবং পাঁঠার মাংস। কিন্তু সে সব মুখে রুচছে না সিংহদের। এদের মধ্যে রয়েছে একটি গর্ভবতী সিংহী। অনাহারে তাদের স্বাস্থ্যের অবনতি ঘটেছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার পশু চিকিৎসকরা।
চিড়িয়াখানার এক কর্মকর্তা বলেছেন, ‘‌আমাদের এখানে প্রতিদিন ২৩৫ কেজি মাংস থাকে। সেটা সরবরাহ করতেন এক ঠিকাদার। কিন্তু তিনি জানিয়েছেন, গরুর মাংসে সরবরাহ করতে তিনি অক্ষম। ব্যক্তিগত উদ্যোগেও আমরা মাংস জোগাড় করার চেষ্টা করেছি, কিন্তু পাইনি।’‌

পশুবিশেষজ্ঞদের মতে মুরগির মাংস কখনই সিংহের জৈব চাহিদা পূরণ করার জন্য যথেষ্ট নয়। এতে স্নেহজাতীয় পদার্থের পরিমাণ খুবই কম। কিন্তু সিংহের দরকার উচ্চ স্নেহজাতীয় পদার্থযুক্ত মাংস। সেদিক থেকে গরুর মাংসের কোনও বিকল্প নেই।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর