২৯ মার্চ, ২০১৭ ১৪:৪১

সাঁতার না জানলে ডিগ্রি দেবে না বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

সাঁতার না জানলে ডিগ্রি দেবে না বিশ্ববিদ্যালয়

স্নাতক ডিগ্রি পেতে হলে শিক্ষার্থীদেরকে আগে সাঁতার শিখতে হবে। ভর্তির জন্য আবেদনকারী ছাত্রছাত্রীদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। আর এমন নিয়ম চালু করেছে প্রাচ্যর হার্ভার্ড বলে পরিচিত চীনের শিংহুয়া বিশ্ববিদ্যালয়।

এদিকে গ্রাজুয়েট ডিগ্রির সাথে সাঁতার শেখাকে এভাবে যুক্ত করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে বলেছেন, যে দেশ এখন খরা মোকাবিলা করছে- সেখানে এ পদক্ষেপের যুক্তি কী?

একজনের প্রশ্ন ছিল, চীনে যে এলাকায় নদী বা সাগর নেই সেখানকার ছাত্রদের তাহলে কী হবে? কিন্তু বিশ্ববিদ্যালয়ে বলছে, সাঁতার একটি জীবন রক্ষাকারী দক্ষতা, এটা শারীরিক ফিটনেস বাড়ায়। তা ছাড়া দেশের সেরা মাথাওয়ালা যারা- তাদেরকে সুইমিং পুলেও নিজেদের যোগ্যতা প্রমাণ করতে হবে।

মজার ব্যাপার হচ্ছে, এ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রির জন্য সাঁতারকে একটি পূর্বশর্ত করা হয়েছিল অনেক আগেই। ১৯১৯ সালে। কিন্তু পরে এটা আবার বাদ দেওয়া হয়। কারণ ছিল বেইজিং-এ সুইমিং পুলের অভাব। কিন্তু সোমবার প্রকাশিত নতুন নিয়মে বলা হয়েছে, নতুন ছাত্রদের যেকোনো ধরনের সাঁতারে অন্তত ৫০ মিটার পার হবার দক্ষতা থাকতে হবে। ভর্তি পরীক্ষার সময় যদি কেউ সাঁতার না জানে, তাহলে তাকে স্নাতক ডিগ্রি পাবার আগেই তা শিখে নিতে হবে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর