২৫ এপ্রিল, ২০১৭ ০৪:৫৭

নতুন প্রজাতির সাদা অন্ধ কাঁকড়ার সন্ধান

অনলাইন ডেস্ক

নতুন প্রজাতির সাদা অন্ধ কাঁকড়ার সন্ধান

সংগৃহীত ছবি

ভারতের মেঘালয়ের অষ্টম দীর্ঘতম গুহাতে দেখা মিলল এক নতুন ধরনের কাঁকড়ার। এই কাঁকড়াগুলি শ্বেতি জাতীয় রোগে আক্রান্ত এবং অন্ধ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। মেঘালয়ের ৭.৩ কিলোমিটার লম্বা অন্ধকার গুহাতে বাস এই সাদা অন্ধ কাঁকড়াদের।

বিজ্ঞানীরা জানিয়েছেন ভারতে এটি একটি নতুন প্রজাতির কাঁকড়া। এতদিন বিজ্ঞানীদের কাছে অধরা ছিল এই কাঁকড়া গুলি। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণী বিজ্ঞান বিভাগের ছাত্রী পরভিন ফারজানা আবসার এই নতুন প্রজাতির কাঁকড়া আবিষ্কার করেছেন। তিনিই মেঘালয়ের বিজ্ঞানীদের নজরে আনেন এই নতুন প্রজাতির প্রাণীটি। নিজের পড়াশোনার প্রজেক্টের জন্য বিগত দু’মাস ধরে মেঘালয়ের পাহাড়ের গুহা গুলিতে গবেষণা চালাচ্ছিলেন। সেখানেই ২৯ বছরের পরভিন আবিষ্কার করেন সাদা অন্ধ কাঁকড়া।

বিজ্ঞানীরা জানিয়েছেন এই কাঁকড়াগুলি টেরিটেমন প্রজাতির। নিজের মা বাবাকে উৎসর্গ করে তাই পরভিন ফারজানা আবসার এই কাঁকড়ার নাম রাখতে চান টেরিটেমন আবসারাম।  বিজ্ঞানীরা জানিয়েছেন আমরা এশিয়াতে সাধারণত যেরকম কাঁকড়া দেখে থাকি তার থেকে এই প্রজাতির কাঁকড়া পুরোপুরি ভিন্ন। পৃথিবীতে প্রায় ৮.৭ মিলিয়ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণী আছে, যা এখনও পর্যন্ত আবিষ্কার করা যায়নি। তার মধ্যে মাত্র ১.২ মিলিয়ন ভিন্ন প্রজাতির জীবকে এখনও পর্যন্ত আবিষ্কার করা গেছে। এর মধ্যে ভারত থেকে ৯৭ হাজারটি ভিন্ন প্রজাতির  প্রাণী ভারত থেকে উদ্ধার করা হয়েছে।

অন্যান্য কাঁকড়ারা সাধারণত লাল, নীল, জলপাই সবুজ রঙের এবং বিভিন্ন আকারের হয়। কিন্তু এই কাঁকড়াগুলি মাত্র ২ সেমি মাপের। গুহার অন্ধকারে থাকার ফলে এরা শ্বেতি জাতীয় রোগের শিকার। এই গুহার মধ্যে তাপমাত্রা সবসময়ই এক থাকে। সাধারণ কাঁকড়াগুলির পাগুলি শরীরের থেকে লম্বা হয়। তুলনামূলক ভাবে এই কাঁকড়ার পা গুলি ছোট ও লোমযুক্ত হয়। এর আগে এশিয়ার চীন, ভিয়েতনাম, থাইল্যান্ড, এবং ইন্দোনেশিয়াতে সাদা অন্ধ কাঁকড়ার খোঁজ পাওয়া গেছিল।

 

বিডি প্রতিদিন/২৪ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর