২৭ এপ্রিল, ২০১৭ ১৫:০২

এক রুপির কয়েন দিয়ে অবিশ্বাস্য ডাকাতি!

অনলাইন ডেস্ক

এক রুপির কয়েন দিয়ে অবিশ্বাস্য ডাকাতি!

ভারতে দিল্লি-পটনা রাজধানী এক্সপ্রেসে গত ৯ এপ্রিল একটি বড় ধরণের ডাকাতির ঘটনা ঘটে। মুঘলসরাই জিআরপি এই ডাকাতির ঘটনায় অভিযুক্ত হিসেবে ৪ যুবককে গ্রেফতার করা হয়েছে। তাদের জেরা করে ডাকাতির পদ্ধতি সম্পর্কে যে তথ্য পেয়েছে জিআরপি, তাতে বিস্ময়ে হতবাক রেলরক্ষী বাহিনীর অভিজ্ঞ কর্মীরাও। জানা গেছে, মাত্র ১ রুপির একটি কয়েনের সাহায্যেই ট্রেন লুঠ করেছিল ডাকাতরা। খবর এবেলারা।

৯ এপ্রিল মুগলসরাই-বক্সারের মধ্যবর্তী গহমর স্টেশনের কাছে মধ্যরাত্রে রাজধানী এক্সপ্রেসে ডাকাতরা হানা দেয়। এই ডাকাতদলের নেতৃত্বে ছিল রাজা নামের এক যুবক। জিআরপির কাছে রাজা যা জানিয়েছে, ট্রেনে কিভাবে ডাকাতি করতে হয় তার ট্রেনিং দেয় সে। এবং তার প্রশিক্ষণের সব থেকে গুরুত্বপূর্ণ দিক হল, সে রেলের সবুজ সিগন্যালকে লাল করে দেওয়ার এক অভিনব কৌশল শিক্ষা দিতে পারে।কী সেই কৌশল? 

রাজা জানিয়েছে, সে কেবল এক রুপির একটি কয়েনের সাহায্যেই রেলের সিগন্যালকে সবুজ থেকে লাল করে দিতে পারে। কিন্তু কী ভাবে? রাজা জানিয়েছে, রেল লাইনের দু’টি অংশের জয়েন্টের মধ্যে বিশেষ কায়দায় একটি এক রুপির কয়েন ঢুকিয়ে দিলেই সবুজ সিগন্যাল নাকি লাল হয়ে যায়। এই ব্যাপারে রাজার পারদর্শিতা অতুলনীয়। ইতোমধ্যে অনেককেই সে এরকম ট্রেনিং দিয়েছে। 

কিন্তু ঠিক কী ঘটেছিল ৯ এপ্রিলের মধ্য রাত্রে? রাজা পুলিশের কাছে জানিয়েছে, ‘তিন জন সঙ্গীকে নিয়ে সে দিন গহমর স্টেশনের কাছে পৌঁছে দু’টি লাইন-জয়েন্টের ফাঁকে এক রুপির একটি কয়েন ঢুকিয়ে দেয়। সঙ্গে সঙ্গে ট্রেনের সিগন্যাল সবুজ থেকে লাল হয়ে যায়। সিগন্যাল দেখে দাঁড়িয়ে যায় রাজধানী এক্সপ্রেস। তারপর দু’টি বগির মাঝের ফুটপ্লেট (এক কামরা থেকে অন্য কামরায় যাওয়ার রাস্তার নীচের অংশ) সরিয়ে তারা কামরার ভিতরে ঢুকে পড়ে। তখন ঘড়িতে সময় দেখাচ্ছিল রাত তিনটা। অধিকাংশ যাত্রীই ঘুমিয়েছিলেন। ফলে তাদের ডাকাতি করতে বেগ পেতে হয়নি। মোট চারটি কামরায় লুঠপাট চালিয়ে যে পথে এসেছিলাম, সেই পথেই আবার পালিয়ে যাই আমরা।’ 


বিডি-প্রতিদিন/২৭ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর