শিরোনাম
২৯ এপ্রিল, ২০১৭ ১১:৩৬

গোহত্যা! অপরাধী বানর

অনলাইন ডেস্ক

গোহত্যা! অপরাধী বানর

ভারতের ঝাড়খণ্ড রাজগঞ্জ পঞ্চায়েতের ১৩টি গ্রামে তাণ্ডব চালাচ্ছে একদল বানর। ভয়ে অস্থির গ্রামের বাসিন্দা। বানরের আক্রমণ থেকে ছাড় পায়নি পোষা গরুও। 

জানা গেছে, গত সপ্তাহেই বানর বাহিনীর কামড়ে প্রাণ হারিয়েছে রাজগঞ্জ বাজার এলাকার বাসিন্দা রাজু আগরওয়ালের পোষা গরু। বিজেপি রাজত্বে গোহত্যা মহা পাপ। কিন্তু যেহেতু অপরাধী বানরের দল, তাই তাদের কীভাবে শাস্তি দেয়া সম্ভব, তা ভেবে পাচ্ছেন না গ্রামবাসীরা।

এদিকে, এ বানর কিন্তু যে সে বানর নয়! রামচন্দ্রের আজ্ঞাকারী ভক্ত হনুমানের বংশে তার জন্ম। তাই কিছু করতে না পেরে হাত কামড়াচ্ছেন স্থানীয় মানুষ। একদিকে গোমাতা, অন্যদিকে দেবতা- কার পক্ষ নেয়া অপেক্ষাকৃত নিরাপদ হবে তা বুঝে উঠতে পারছেন না গ্রামবাসীরা।

বছর দু'য়েক ধরে ৩০-৩৫টি বানর ধানবাদের বাঘমারা ব্লকে খুবই যন্ত্রণা করছে। যখন তখন মানুষকে ধরে কামড়ে দিচ্ছে, রেহাই পাচ্ছে না গরু, ছাগল, কুকুর, বেড়ালও। খাবার কেড়ে নিচ্ছে, বাড়িতে ঢুকে জিনিসপত্র ভাঙচুর করছে, দাপাদাপি করে ক্ষতি করছে টালির চালের। 

এদিকে, বানরের তাণ্ডবে আস্থির গ্রামবাসীরা। যেই শোনা যাচ্ছে, কোনো গ্রামে বানরের পদার্পণ ঘটেছে, বাসিন্দারা বাড়িতে ঢুকে দরজা জানালা বন্ধ করে দিচ্ছেন, আটকে ফেলছেন ছেলে-মেয়েদের। এমনকী তাদের স্কুলে যাওয়াও বন্ধ হয়ে যাচ্ছে।

তবে বিপদ সব থেকে বেশি যখন কেউ বাজার থেকে ফিরছেন। বানর দলের চোখে পড়লে আর রক্ষে নেই। হাত থেকে তরিতরকারি ভরা ব্যাগ ছিনতাই করছে তারা। আর যদি মেজাজ খারাপ থাকে তাহলে মিলতে পারে দাঁত খিচুনি, চড়-থাপ্পড়। সাধারণ মানুষ এ নিয়ে মুখ্যমন্ত্রীর গ্রিভ্যান্স সেলেও অভিযোগ করেছেন। কিন্তু অত্যাচার বন্ধ হওয়ার কোনো নাম নেই।


বিডি-প্রতিদিন/২৯ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর