১ মে, ২০১৭ ০৭:১৯

অতীতে ফিরে যাওয়ার রহস্যে বৈজ্ঞানিক গবেষণা

অনলাইন ডেস্ক

অতীতে ফিরে যাওয়ার রহস্যে বৈজ্ঞানিক গবেষণা

‘ব্যাক টু দ্য ফিউচার’ ছবির কথাটি মনে আছে? হলিউউডের সেই বিখ্যাত ছবির চিত্রনাট্যই এবার বাস্তবে। রবার্ট জেমিকিস-এর এই বিখ্যাত ছবিটিতে দেখানো হয়েছে টাইম ট্রাভেলের বিষয়টি। যেখানে ছবির হিরো পিছিয়ে গিয়েছিলেন প্রায় ৩০বছর পিছনে। এই টাইম ট্রাভেল ( এর মাধ্যমে নাকি অতীতে ফিরে যাওয়া যায়) বিষয়টি নিয়ে সমস্ত মহলেই বেশ চাপানোতর আগ্রহ রয়েছেই। ছবির পরিচালক এবং বিজ্ঞানীদের মধ্যেও এই বিষয়টি নিয়ে রয়েছে বিশেষ আগ্রহ৷ আর বিজ্ঞানীরা এই বিষয়টি নিয়ে গবেষণাও শুরু করেছেন।

আমেরিকার এক বিজ্ঞানী এই টাইম মেশিন নিয়েই গবেষণা শুরু করেছেন। তিনি এই বিষয়ে একটি ম্যাথামেটিক্যাল মডেলও তৈরি করেছেন। কানাডার ব্রিটিশ কলম্বিয়ার বেন টিপেট টাইম ট্রাভেল নিয়ে একটি গবেষণাও করেন৷ অংক এবং ফিজিক্স উপর ভিত্তি করেই তিনি এই টাইম ট্রাভেলের বিষয়টি উথ্থাপন করেন৷ সাধারণ মানুষ টাইম ট্রাভেলের এই বিষয়টি ফিকশন হিসেবে মেনে নিয়েছে৷ কিন্তু বাস্তবে সেটি সম্ভব না হলেও অংকের মাধ্যমে এই বিষয়টি করা সম্ভব বলে জানিয়েছেন তিনি৷ তাঁর এই বিশেষ গবেষণাটি ক্লাসিকাল অ্যান্ড কোয়ান্টাম গ্র্যাভিটিতে এই গবেষণাটি প্রকাশ করা হয়৷

তবে ‘ব্যাক টু দ্য ফিউচার’ ছবিটির আগেও এই এইচ জি ওয়েলস-র ‘টাইম মেশিন’ বইতে এই টাইম মেশিনের ধারণা দেওয়া হয়৷ যা মানুষের মধ্যে আরও বেশি কৌতুহলের সৃষ্টি করে৷ ১৯১৫সালে জার্মান বিজ্ঞানি আলবার্ট আইনস্টাইন জেনারেল রিলেটিভিটি নিয়ে একটি ধারনার অবতারনা করেন। যেটি কিছুটা হলেই এই টাইম ট্রাভেলের ধারনা দেয়। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর