Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৯ মে, ২০১৭ ২১:৪১ অনলাইন ভার্সন
আপডেট :
১০৫ বছর বয়সে বৃদ্ধার হাইস্কুল ডিপ্লোমা অর্জন
অনলাইন ডেস্ক
১০৫ বছর বয়সে বৃদ্ধার হাইস্কুল ডিপ্লোমা অর্জন
সংগৃহীত ছবি

সংসারের চাপে পড়াশুনাটা আর করা হয়ে ওঠেনি। হাইস্কুলের গণ্ডি পার হতে পারেননি।

জীবনে এই একটাই আক্ষেপ ছিল যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়ার বাসিন্দা থেরেসিয়া ব্র্যান্ডলের। শেষ পর্যন্ত অবশ্য হাইস্কুলের গণ্ডিও পেরিয়ে গেলেন তিনি। ১০৫ বছর বয়সে হাইস্কুলের সাম্মানিক ডিপ্লোমা পেলেন তিনি। প্রমাণ করলেন, ইচ্ছা থাকলে উপায় হয়।

কিশোরী থেরেসিয়া ছিলেন স্থানীয় স্টো হাইস্কুলের ছাত্রী। কিন্তু অসুস্থ মায়ের দেখভাল করার জন্য মাঝপথেই স্কুল ছাড়তে হয় তাকে। জীবন বয়ে চলে আপন নিয়মে। বিয়ের পর সংসারের জাঁতাকলে পড়ে ইচ্ছা থাকলেও আর নতুন করে পড়াশোনা শুরু করতে পারেননি থেরেসিয়া। কিন্তু হাইস্কুলের গণ্ডি না পেরোতে পারার আক্ষেপটা জীবনভরই তাড়া করে বেড়িয়েছে তাকে।  

নিজের আক্ষেপের কথা কোনও দিন লুকিয়েও রাখেননি থেরেসিয়া। থেরেসিয়া ব্রান্ডেলের এই অপূর্ণ ইচ্ছার কথা জানতে পেরে এগিয়ে আসে টুইলাইট উইশ ফাইন্ডেশন নামে আমেরিকার একটি স্বেচ্ছাসেবী সংগঠন৷। এদের কাজই হল, ৬৫ বছরের বেশি বয়সীদের অপূর্ণ সাধ পূরণ করা।

থেরেসিয়ার ব্রান্ডেলের ছোটবেলার স্কুল এখন আর নেই। স্থানীয় একটি স্কুলের সঙ্গে মিশে গিয়ে স্কুলটির নতুন নাম হয়েছে স্টো-রক্স স্কুল। টুইলাইট উইশ ফাইন্ডেশন উদ্যোগে ১০৫ বছর বয়সী থেরেসিয়াকে সাম্মানিক হাইস্কুল ডিপ্লোমা দিল স্টো-রক্স স্কুল।

বয়স হয়েছে, শরীরটা মাঝেমধ্যেই তা জানান দেয়। আপাতত থেরেসিয়া ব্রান্ডেলের ঠিকানা স্থানীয় একটি নার্সিংহোম। সেখানেই এই সাম্মানিক ডিপ্লোমার শংসাপত্র গ্রহণ করলেন তিনি। সাক্ষী থাকলেন থেরেসিয়ার চার নাতি, তাদের আট সন্তান ও তাদের পরবর্তী প্রজন্মও।

 


বিডি প্রতিদিন/ ১৭ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৭

আপনার মন্তব্য

up-arrow