২২ মে, ২০১৭ ১১:২৩

যে ফুল আপনার জীবনে 'উন্নতির প্রতীক' রূপে কাজ করে

অনলাইন ডেস্ক

যে ফুল আপনার জীবনে 'উন্নতির প্রতীক' রূপে কাজ করে

আমাদের প্রকৃতিতে যত রকম সম্পদ আছে তার মধ্যে সবথেকে সুন্দর সৃষ্টি বোধহয় ফুল। ফুলের ভেতর এক স্বর্গীয় সৌন্দর্য রয়েছে। তাকে কোনও যত্ন না করলেও সে যেন আপনা থেকেই সুন্দর। এজন্য সুন্দর বললেই সবার আগেই ফুলের কথা মনে পড়ে, সে যে রঙেরই হোক।

তবে এই চারপাশে ছড়িয়ে ছিটিয়ে বেড়ে ওঠা এসব ফুলের মধ্যেই লুকিয়ে থাকে হাজার গুন। শুধু সুন্দর নয়, ফুল যখন ফোটে তখন যেন একরাশ আনন্দ নিয়ে আসে মানুষের মনে। প্রত্যেক ফুলের আলাদা আলাদা গুন রয়েছে। বিভিন্ন গুনের জন্য বিভিন্ন ফুলের উল্লেখ পাওয়া যায়। এমনকি আধ্যাত্মিকতার সঙ্গে জড়িয়ে রয়েছে ফুল।

এমনই একটি ফুল হল নয়নতারা। যার বৈজ্ঞানিক নাম ‘ক্যাথারানথাস রোজিয়াস’, একে ‘মাদাগাস্কার পেরিউইংকল’ও বলা হয়। এটি এক বিশেষ আধ্যাত্মিকতার প্রতীক হিসেবে চিহ্নিত। মূলত উন্নতির প্রতীক এই নয়নতারা ফুল।
 
রাস্তায় যেখানে সেখানে বেড়ে ওঠে এই গাছ। তেমন কোনও যত্ন ছাড়াই বেড়ে ওঠে এই ফুলের গাছ। প্রায় সারাবছরই গাছে ফুটে থাকে এই ফুল। তিনটি রঙে এই ফুল দেখতে পাওয়া যায়। হালকা গোলাপি, গাঢ় গোলাপি ও সাদা। কেন এই ফুল উন্নতির প্রতীক হিসেবে গণ্য হয় জানেন?

প্রথমত, এই ফুল যেখানে সেখানে বেড়ে উঠতে পারে, যা মানুষকেও যে কোনও পরিবেশে মানিয়ে নিতে শেখায়। দ্বিতীয়ত, এই ফুলের কোনও যত্নের প্রয়োজন হয় না। যা পায়, তার থেকেই বেড়ে ওঠে এটি। এটা মানুষকেও এইভাবে কোনও চাহিদা ছাড়া বাঁচতে শেখায়। গাছটি বড় হয়ে গেলে প্রচুর পরিমাণ ফুল ফোটে। যা লক্ষ্যে পৌঁছানোর প্রতীক। তাই এই ফুল থাকলে মানুষ অনেক উন্নতি করতে পারবে।

 

 

বিডি-প্রতিদিন/ ২২ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৬

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর