২২ মে, ২০১৭ ২৩:৪৪

হঠাৎ জামা টেনে শিশুকে পানিতে নামাল সি-লায়ন! (ভিডিও)

অনলাইন ডেস্ক

হঠাৎ জামা টেনে শিশুকে পানিতে নামাল সি-লায়ন! (ভিডিও)

সংগৃহীত ছবি

পানিতে সাঁতার কাটছে একটি অতিকায় সি লায়ন। আর সেটির দিকে খাবার ছুড়ে দিচ্ছে একটি ছোট্ট মেয়ে। এই পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু হঠাৎ ছন্দপতন। পানি থেকে লাফিয়ে উঠে মেয়েটির জামা কামড়ে ধরল বিশাল প্রাণিটি। তারপর এক ঝটকায় টেনে নিয়ে গেল পানির মধ্যে। মেয়েটির চিৎকারে পানিতে ঝাঁপিয়ে তাকে উদ্ধার করে আনে এক ব্যক্তি।

গোটা ঘটনাটি ঘটেছে কানাডার পশ্চিম উপকূলে রিচমন্ডের একটি বন্দর এলাকায়। ভ্যাঙ্কুভারের বাসিন্দা মাইকেল ফুজিয়ারা পুরো ভিডিওটি রেকর্ড করেন। তিনি বলেন, “পানির মধ্যে একটি অতিকায় পুরুষ সি-লায়নকে ঘুরে বেড়াতে দেখে ভিডিও করা শুরু করি। কিন্তু এই রকম ঘটনা ঘটবে কে জানত? গত এক সপ্তাহ ধরে নিয়মিত ওই বন্দর এলাকায় যাচ্ছি। প্রতিদিনই সি-লায়ন দেখি। কিন্তু এই রকম অভিজ্ঞতা জীবনে প্রথম। আমি স্তম্ভিত।” 

তিনি জানান, প্রাণিটিকে দেখে সবাই বেশ মজা পাচ্ছিল। পানির কাছে ভিড় জমে গিয়েছিল। আর সবচেয়ে বেশি উত্তেজিত ছিল বাচ্চা মেয়েটি। ঘুরে ফিরে সে বারেবারেই পানির কাছে যাচ্ছিল এবং প্রাণিটির দিকে পাঁউরুটির টুকরো ছুড়ে ছুড়ে দিচ্ছিল।

ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক প্রাণি বিশেষজ্ঞ অ্যান্ড্রু ট্রিটস কিন্তু সি-লায়নটিকে মোটেই দোষ দিতে রাজি নন। তাঁর মতে, “এই ঘটনার জন্য কিছু মানুষের নির্বুদ্ধিতাই দায়ী। প্রাণিটি ছিল ক্যালিফোর্নিয়ার একটি অতিকায় পুরুষ সি-লায়ন। এই ধরনের প্রাণিরা সচরাচর মানুষের সংস্পর্শে আসে না। জলজ পরিবেশেই এরা বেশি স্বচ্ছন্দ। তাই মেয়েটির সাদা জামাকে কোনো খাবার বলে মনে করেছিল প্রাণিটি। তাই পানি থেকে লাফিয়ে উঠে জামার একটি অংশ ধরে টান দেয়।” এই ভাবে খাবার ছোড়াও উচিত নয় বলে মনে করেন তিনি।

ট্রিটস জানান, সি-লায়নেরা মোটেই হিংস্র নয়। মানুষের সঙ্গে এদের কোনো শত্রুতাও নেই। এই ঘটনার থেকেই মানুষের শিক্ষা নেওয়া উচিত। সামুদ্রিক প্রাণীদের তাদের মতো করেই বাঁচতে দেওয়া উচিত বলে মনে করেন তিনি। ট্রিটসের সঙ্গে সহমত পোষণ করেছেন ওই বিশ্ববিদ্যালয়ের অন্যান্য প্রাণী বিশেজ্ঞেরাও। তাঁদের মতে, কখনই এই ভাবে খাবার বা অন্য কিছু পানির মধ্যে ছুড়ে সামুদ্রিক প্রাণিদের বিরক্ত করা উচিত নয়। মানুষকে আরও বেশি সতর্ক হতে হবে। না হলে এই ধরনের ঘটনা বারবার ঘটতে থাকবে। দেখুন ভিডিওটি-

 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/২২ মে ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর