শিরোনাম
২৪ মে, ২০১৭ ০৯:৫০

চটি পায়ে ৫০ কিলোমিটারের ম্যারাথন জয়!

অনলাইন ডেস্ক

চটি পায়ে ৫০ কিলোমিটারের ম্যারাথন জয়!

২২ বছরের মারিয়া লোরেনা রামিরেজ মেক্সিকোর বাসিন্দা। দেশটির তারাহুমারা আদিবাসী সম্প্রদায়ের এ তরুণী সম্প্রতি চটি পায়ে দিয়েই জিতে নিয়েছেন ৫০ কিলোমিটারের ম্যারাথন। পুয়েবলায় ম্যারাথন হিসেবে পরিচিত ওই দৌড় প্রতিযোগিতায় ১২টি দেশের ৫০০ নারী অংশ নেন। সবাই হারিয়ে দিয়ে চ্যাম্পিয়ন হন মারিয়া। 

চলতি বছরের এপ্রিলের শেষ দিকে ওই প্রতিযোগিতার আয়োজন করা হলেও সম্প্রতি সেটি বিশ্ব গণমাধ্যমে আলোচনায় আসে। ছাগল আর গবাদি পশু চরানো মারিয়ার পেশা। দৌড়ানোর জন্য তার কোনো পেশাদারি পোশাকও ছিল না। পায়ের চটিজোড়াও ছিল পুরোনো রাবারের টায়ার থেকে তৈরি। তার পরনে ছিল স্কার্ট ও স্কার্ফ। কোনো পেশাদারি প্রশিক্ষণ নেননি তিনি। ৫০ কিলোমিটার দৌড়াতে তিনি সময় নিয়েছেন সাত ঘণ্টা তিন মিনিট। পুরস্কার হিসাবে পেয়েছেন মেক্সিকান মুদ্রায় ছয় হাজার পেসো (৩২০ ডলার)। 

চটি পায়ে মারিয়ার ম্যারাথন জয়ের রহস্য উদঘাটিত হয়েছে ম্যারাথন দৌড়বিদ ক্রিস্টোফার ম্যাকডুগালের এক বইয়ে। ওই বইয়ে ক্রিস্টোফার ম্যাকডুগাল লিখেছেন, তারাহুমারার লোকজন এমনিতেই দূরপাল্লার দৌড়ে এত পারদর্শী। তারা ভুট্টা থেকে তৈরি বিয়ার জাতীয় পানীয় প্রচুর পান করে। যাতে উঁচু মাত্রার কার্বোহাইড্রেট রয়েছে যেটা শরীরের ভেতর প্রচুর জলের যোগান দেয়। এছাড়া এ সম্প্রদায়ের লোকজন ছোটবেলা থেকে সন্তানদের বিশেষ কৌশল হিসেবে দৌড়ানোর ক্ষেত্রে দক্ষ করে তোলে। কারণ এটি তাদের পেশার জন্য খুবই প্রয়োজনীয়। সূত্র : বিবিসি


বিডি প্রতিদিন/২৪ মে, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর