২৪ মে, ২০১৭ ১৭:১৪

যে গ্রামের ১০ হাজার মানুষের জন্ম তারিখ ১ জানুয়ারি!

অনলাইন ডেস্ক

যে গ্রামের ১০ হাজার মানুষের জন্ম তারিখ ১ জানুয়ারি!

সংগৃহীত ছবি

ভারতের এলাহাবাদের গুরপুরের একটি গ্রামের নাম কাংসা। গ্রামটিতে প্রায় ১০ হাজার মানুষের বসবাস। কিন্তু অবাক করার বিষয় হলো এ গ্রামের দাদা-দাদী থেকে শুরু করে মা–বাবা, নাতি–নাতনী, ছেলে-মেয়ে প্রতিবেশী সকলেরই জন্মদিন ১ জানুয়ারি। 

ভারতের কেন্দ্র সরকারের নির্দেশ মেনে করা রেশন কার্ড অনুযায়ীই পাওয়া গেছে এমন অবাক করা তথ্য। আর কাংসার মানুষও সত্যবলে মেনেও নিয়েছে এ তথ্য।  

জানা গেছে, কাংসা গ্রামের ১০ হাজার বাসিন্দার সকলেরই রেশন কার্ডে জন্ম তারিখ ১ জানুয়ারি লেখা রয়েছে। স্থানীয় সরকারি প্রাথমিক স্কুলের এক শিক্ষক ছাত্রদের রেশন কার্ডের নম্বর নথিভুক্ত করতে গিয়েছিলেন গ্রামে। তিনিই প্রথম এই ঘটনাটি লক্ষ্য করেন। গ্রামের ছাত্রদের সকলের তো বটেই তাদের পরিবারের সকলেরই জন্ম তারিখ  ১ জানুয়ারি করা হয়েছে।  

গ্রামের প্রধান রাম দুলারি জানিয়েছেন, পুরোটাই কর্তৃপক্ষের ভুল। এই নিয়ে অভিযোগও জানানো হয়েছে। সেটি দ্রুত ঠিক হয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি। কিন্তু আশ্চর্যের বিষয় এই বিষয়টি নিয়ে গ্রামের বাসিন্দাদের তেমন কোনও হেলদোল লক্ষ্য করা যায়নি। 
 
অবশ্য জাতীয় পরিচয়পত্রে এ ধরনের ভুল এই প্রথম নয়, এর আগেও একাধিক জায়গা থেকে নাম, পদবী, ঠিকানা নিয়ে ভুলের অভিযোগ উঠেছে। এমনকি একই ব্যক্তির নামে দুটি আইডি তৈরিরও অভিযোগ উঠেছে।  

বিডি প্রতিদিন/ ২৪মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর