২৫ মে, ২০১৭ ১১:৫৯

৩২ ফুট পানির নিচে পোস্টবক্স!

অনলাইন ডেস্ক

৩২ ফুট পানির নিচে পোস্টবক্স!

তথ্য প্রযুক্তির সহজলভ্যতার যুগে চিঠির প্রচলন আগের মতো নেই। অথচ ৩২ পানির নিচেও এখনো কিনা পোস্টবক্স চালু রয়েছে। যেখানে বছরে অন্তত ১০০০ থেকে ১৫০০ চিঠি এখান থেকে সংগ্রহ করে নিয়ে যান ডাক কর্মীরা।

জাপানের ওয়াকায়ামা প্রিফেকচারে একটি ছোট জনপদ সুসামি। সেখানে বাস মাত্র ৫০০০ লোকের। আর এই সুসামি বে-এর কাছে পানির নিচেই রয়েছে সেই পোস্টবক্স। তবে এই ডাক বাক্সে সাধারণ কোনো কাগজের চিঠি পোস্ট করা যায় না। সেখানে ওয়াটার-প্রুফ পোস্টকার্ডে চিঠি লিখে ফেলে আসনে ডাইভাররা। তবে বেশির ভাগই পর্যটকেরা। 

এই ধরনের ওয়াটার-প্রুফ পোস্টকার্ড সুসামি বিচের বেশ কয়েকটি দোকানে পাওয়া যায়। সঙ্গে তেল-রঙের মার্কার পেন। ওই বিশেষ কলমে চিঠি ও ঠিকানা লিখে পানির তলার পোস্টবক্সে ফেলে দিলেই যথাস্থানে পৌঁছে যাবে চিঠি। কয়েকদিন পর পর স্থানীয় পোস্ট অফিসের কর্মীরা পানির তলায় গিয়ে পোস্টবক্স থেকে চিঠি সংগ্রহ করে নিয়ে আসেন। 

১৯৯৯ সালে কুমানো কোডো তীর্থযাত্রাকে পর্যটন মানচিত্রে তুলে ধরতে একটি মেলার আয়োজন করা হয়েছিল। সেই সময় সুসামির কোনো বিশেষ আকর্ষণ ছিল না। তৎকালীন স্থানীয় পোস্টমাস্টার তোশিহিকো মাৎসুমোতো প্রস্তাব দেন জলের তলায় পোস্টবক্স রাখার। সেই থেকেই চলছে এই ‘আন্ডারওয়াটার পোস্টবক্স’। 

প্রতি ছয় মাস অন্তর এই পোস্টবক্সটিকে তুলে নিয়ে এসে অন্য একটি পোস্টবক্স রাখা হয় পানির নিচে। ২০০২ সালে বিশ্বের ‘ডিপেস্ট আন্ডারওয়াটার পোস্টবক্স’ হিসেবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এ জায়গায় করে নিয়েছে সুসামি বে-এর এই আকর্ষণ। সূত্র: এবেলা


বিডি-প্রতিদিন/২৫ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর