২৬ মে, ২০১৭ ১০:৫৪

দেয়াল ভাঙতেই বেরিয়ে এল ১৪০০ বছরের দুই নরকঙ্কাল!

অনলাইন ডেস্ক

দেয়াল ভাঙতেই বেরিয়ে এল ১৪০০ বছরের দুই নরকঙ্কাল!

দক্ষিণ কোরিয়ার গেয়োনঝু প্রদেশের একটি বাড়ির দেয়াল ভাঙতেই বেরিয়ে এল একজোড়া নরকঙ্কাল। পরীক্ষা করে জানা গেল, কঙ্কাল দু’টির বয়স প্রায় ১৪০০ বছর! তবে এটি কোনো সাধারণ বাড়ির দেয়াল নয়, এটি কোরিয়ার সিলা রাজবংশের বিখ্যাত প্রাসাদ উলসেওং এর দেয়াল। প্রাসাদটি ‘মুন ক্যাসেল’ নামেও পরিচিত। প্রত্নতাত্ত্বিক খনন করতে গিয়ে পাওয়া গেছে এ দু’টি কঙ্কাল।

প্রত্নতাত্ত্বিকদের মতে, যাদের কঙ্কাল মিলেছে, তাদের মৃত্যু হয়েছিল ৬৬৮ খ্রিস্টাব্দে। প্রাথমিক পরীক্ষায় কঙ্কাল দু’টিতে কোনো আঘাতের চিহ্ন মেলেনি। ইতিহাসবিদদের ধারণা, ওই দু’জনকে অচেতন করে দেয়ালের মধ্যে গেঁথে দেয়া হয়েছিল। কিন্তু কেন তাদের এভাবে দেয়ালে গেঁথে দেয়া হলো তা নিয়ে উঠেছে নানা প্রশ্ন। 

ইতিহাসের ব্যাখ্যা অনুযায়ী, কোরিয়ায় সে সময়ে নতুন কোনো দালান নির্মানের আগে তার ভিত খোঁড়ার সময় প্রাণ উৎসর্গের রেওয়াজ ছিল। এই দু’জনের প্রাণই হয়তো উৎসর্গ করা হয়েছিল। আবার অন্য এক দল ইতিহাসবিদ বলছেন, রাজা বা জমিদারের মৃত্যুর পরে তাঁর সঙ্গে তাঁর খাস পরিচারককেও সমাহিত করার রীতি ছিল সে কালের কোরিয়ায়। তাই যে দু’জনের কঙ্কাল মিলেছে, তাদের এক জন রাজা এবং অন্য জন তাঁর পরিচারকও হতে পারেন।

এ ঘটনা নিয়ে নানা প্রশ্ন আর আলোচনা-সমালোচনা হলেও নিশ্চিত ভাবে এখনও কিছুই বলা যাচ্ছে না। তাই সঠিক তথ্যের জন্য কঙ্কাল দু’টির ডিএনএ পরীক্ষা করার কথা ভাবা হচ্ছে।

বিডি-প্রতিদিন/২৬ মে, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর