২৮ মে, ২০১৭ ১৮:৩০

'ভবিষ্যতে সম্ভবত জঙ্গি হব'

অনলাইন ডেস্ক

'ভবিষ্যতে সম্ভবত জঙ্গি হব'

'ভবিষ্যতে খুব সম্ভবত জঙ্গি হব'। আমেরিকার টেক্সাসের সপ্তম শ্রেণির এক ছাত্রীকে এমনই আপত্তিজনক এক পুরস্কার দিয়েছেন স্কুলের এক শিক্ষিকা। পরে ছাত্রীটির মা-বাবার ক্ষোভের মুখে ক্ষমা চাইতে বাধ্য হন স্কুল কর্তৃপক্ষ। খবর এবিপি আনন্দের।

এবিপি আনন্দের খবর, ১৩ বছরের মেয়েটির নাম লিজেথ ভিলানুয়েভা। অ্যান্থনি অ্যাগুয়েরে জুনিয়র হাইস্কুলের এই ছাত্রীর স্কুলে বার্ষিক পুরস্কার প্রদান অনুষ্ঠানের ধাঁচে একটি মজার অনুষ্ঠান চলছিল যেখানে শিক্ষার্থীদের হাতে নানা কাল্পনিক ঘটনার পুরস্কার তুলে দেওয়া হয়। পুরোটাই মজার ছলে। লিজেথকে শিক্ষিকা দেন, ''মোস্ট লাইকলি টু বিকাম আ টেররিস্ট'' অ্যাওয়ার্ডের সার্টিফিকেট। তাও আবার ম্যানচেস্টার হামলার ঠিক পরের দিন।

এই সার্টিফিকেট পেয়ে অত্যন্ত আঘাত পাওয়া লিজেথ স্কুলে কিছু বলেনি। বাড়ি গিয়ে বাবা মাকে বললে তাঁরাও ভীষণ অসন্তুষ্ট হন। তাঁদের বক্তব্য, মেয়ে তো স্কুলে ভাল পড়াশোনা করছে, তাহলে কেন এমন একটা সার্টিফিকেট তাকে দেওয়া হল। অন্যান্য অ্যাওয়ার্ড হল, ‘সম্ভবত সমস্ত ছোট ছোট বিষয়ে কাঁদতে থাকবে’ বা ‘সম্ভবত বাড়িছাড়া হবে’ ধরনের। তাঁদের মেয়ের ক্ষেত্রেই জঙ্গি হওয়ার কথা বলা হল কেন।

পরে স্কুল কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়ে এই ঘটনার জন্য ক্ষমা চায়। তারা বলে, এর সঙ্গে শিক্ষার্থীদের প্রতি স্কুলের দৃষ্টিভঙ্গির কোনো সম্পর্ক নেই, এটি একেবারেই মজার জন্য করা। যদিও বাবা মায়ের বক্তব্য, স্কুল কর্তৃপক্ষের উচিত ছিল, ওই শিক্ষিকাকে বরখাস্ত করা।

বিডি-প্রতিদিন/২৮ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর