২১ জুন, ২০১৭ ০২:১১

অক্সিজেন সিলিন্ডার ছাড়াই এভারেস্ট জয় ৪ ভারতীয় সেনার!

অনলাইন ডেস্ক

অক্সিজেন সিলিন্ডার ছাড়াই এভারেস্ট জয় ৪ ভারতীয় সেনার!

ফাইল ছবি

অক্সিজেন সিলিন্ডার ছাড়াই পৃথিবীর সর্বোচ্চ স্থান এভারেস্টে পৌঁছে গেলেন ভারতীয় সেনার চার সদস্য। একটি সর্বভারতীয় দৈনিকের খবর অনুয়ায়ী, সেই চার ভারতীয় সেনা সদস্য হলেন কুনচক তেন্ডা, দর্জি ভুটিয়া, কালদেন পানজুর ও সোনম ফুনসক। 

জানা যায়, ১৪ জনের একটি দল সেই অভিযান শুরু করে, যার মধ্যে মাত্র তিনজন ছিলেন পর্বতারোহী। এই দলেই ছিলেন কুনচক তেন্ডা, দর্জি ভুটিয়া, কালদেন পানজুর ও সোনম ফুনসক। 

ভারতীয় সেনাদেরর তরফ থেকে কর্নেল বিশাল দুবে জানান, মোট ১০ জন অক্সিজেন সিলিন্ডার ছাড়া পর্বতাভিযান শুরু করেন। এই অভিযানের নাম দেওয়া হয় ‘স্নো লাওন এভারেস্ট এক্সপিডিশন ২০১৭’। ইতিহাস গড়ার লক্ষ্যেই এমন দুঃসাহসিক কাজ করার পরিকল্পনা করে ভারতীয় সেনারা বলে জানান তিনি।

এখনও পর্যন্ত অক্সিজেন সিলিন্ডার ছাড়া মোট ১৮৭ জন এভারেস্ট জয় করেছেন বলে জানা গেছে। কিন্তু তারা সকলেই একক অভিযাত্রী হিসেবে এই কাজ করেন। এই প্রথমবার কোনও দল এই কীর্তি স্থাপন করল।

উল্লেখ্য পর্বতাভিযানে যেতে গেলে, প্রত্যেককেই অক্সিজেন সিলিন্ডার বইতে হয়। কারণ উচ্চতার সঙ্গে সঙ্গে বাতাস ভারী হতে শুরু করে। যার ফলে নিঃশ্বাস নিতে বেশ অসুবিধা হয়। এক একটি অক্সিজেন সিলিন্ডারের ওজন হয় প্রায় ৫ কিলোগ্রাম। এক একটি সিলিন্ডার চলে মোটামুটি ঘণ্টা ছয়েক। তবে যত উপর দিকে উঠতে হয়, ততই তার ব্যবহার বেড়ে যায়। সেক্ষেত্রে কখনও ছ’ঘণ্টার আগেই শেষ হয়ে যেতে পারে একটি সিলিন্ডার।

 

বিডি-প্রতিদিন/ ২১ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৬

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর