২১ জুন, ২০১৭ ০৫:৩৫

নিউটনের সেই আপেল গাছটি এখন কোথায়!

অনলাইন ডেস্ক

নিউটনের সেই আপেল গাছটি এখন কোথায়!

প্রতীকী ছবি

আপনাকে যদি মাধ্যাকর্ষণ সূত্র কে আবিষ্কার করেন এমন প্রশ্ন করা হয় তবে মুচকি হেসে আপনি জবাব দেবেন, স্যার আইজ্যাক নিউটন। কিন্তু আপনাকে যদি প্রশ্ন করা হয়, নিউটন যে আপেল গাছের নিচে বসে এই মাধ্যাকর্ষণ সূত্র আবিষ্কার করেন সেই গাছটি এখন কোথায় আছে। আপনি নিশ্চয় ভিমড়ি খেয়ে যাবেম। কারণ হয়তো সেই উত্তর আপনার জানা নেই। 

আসুন তবে আপনাকে সেই আপেল গাছের গল্প বলি। একদিন স্যার আইজ্যাক নিউটন তার বাড়ির আঙিনার একটি আপেল গাছের নিচে বসে ছিলেন। এসময় সেই গাছ থেকে একটি আপেল তার মাথায় পড়ে। আপেল কেন উপরে কিংবা আশেপাশের দিকে না গিয়ে সোজা নিচের দিকে এল, এই চিন্তা করতে করতে তিনি মাধ্যাকর্ষণের ধারণা পেয়ে যান। সেই আপেল গাছটি এখনো দাঁড়িয়ে আছে লন্ডনের নিউটনের লিংকনশায়ারের বাড়িতে।

নিউটনের মাথায় আপেল পড়ার ঘটনা লিপিবদ্ধ আছে অষ্টাদশ শতাব্দির একটি পান্ডুলিপিতে। যেটির লেখক নিউটনের বন্ধু উইলিয়াম স্টুকিল। পান্ডুলিপিতে তিনি লিখেছিলেন, নিউটন আমাকে বলেছিল আপেল গাছটির নিচে তিনি গভীর কোনও বিষয় নিয়ে চিন্তা করছিলেন। সেসময় আপেলটি মাথার উপর পড়ার কারণেই তিনি বিষয়টি নিয়ে ভাবতে বসে যান। এই ভাবনা থেকে বের হয়ে আসে আজকের মাধ্যাকর্ষণ সূত্র।

স্টুকিল ওই পান্ডুলিপিতে আরও লিখেছেন, নিউটন এবং তিনি এই আপেল গাছটার নিচে বসে একদিন চা খাচ্ছিলেন। এমন সময় নিউটন তাকে বলেন, তুমি কি জানো আমি যুবক বয়সে এই গাছের নিচে বসা অবস্থায় মাধ্যাকর্ষণ নিয়ে জানতে পেরেছিলাম। আমি তখন কথাটি রসিকতা মনে করেছিলাম। কিন্তু পরে কথাটি নিউটন যখন তার ছাত্রদেরও একাধিকবার বলেছেন তখন বুঝতে পারি সেটা রসিকতা ছিল না।

 

বিডি-প্রতিদিন/ ২১ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর