২৪ জুন, ২০১৭ ২১:০৫

পেরুতে তিন আঙুলের মমির সন্ধান! (ভিডিও)

অনলাইন ডেস্ক

পেরুতে তিন আঙুলের মমির সন্ধান! (ভিডিও)

সংগৃহীত ছবি

দক্ষিণ আমেরিকার পেরুতে মিলেছে এক আশ্চর্য মমি। যার প্রতি হাতে আঙুলের সংখ্যা তিনটি। এক স্বঘোষিত প্যারানর্মাল গবেষক দল দাবি করেছে, পেরুর মরুশহর নাজকা থেকে উদ্ধার হওয়া এই মমি কোনও মানুষের নয়। তা আসলে দূর গ্রহ থেকে আসা প্রাণীর! যার চেহারার আদল অনেকটা মানুষের মতো হলেও, এটা আসলে ‘হিউম্যানয়েড’ মমি। মমিটি ২৪৫ থেকে ৪১০ খ্রিস্টাব্দের মধ্যবর্তী কোনও সময়কালের বলে দাবি করা হয়েছে।  

যদিও তাদের এই দাবি সত্যি কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকেই। বিরুদ্ধ মত বলছে, এটা স্রেফ ধাপ্পাবাজি। ওই মমি আসলে নিছকই প্লাস্টারকাস্ট মডেল। বিরোধীদের মধ্যে অন্যতম নাইজেল ওয়াটসন, যিনি ভিনগ্রহীদের নিয়ে গবেষণা করে বিখ্যাত হয়েছেন। তিনি সুচিন্তিত মতামত জানিয়ে নস্যাৎ করে দিচ্ছেন ওই মতকে। তিনি বলছেন, একটি কঙ্কালকে প্লাস্টারকাস্টের সাহায্যে ওই চেহারা দেওয়া হয়েছে। বানিয়ে দেওয়া হয়েছে তিন আঙুলের হাত। স্রেফ সস্তা জনপ্রিয়তার জন্যই এমন করা হয়েছে।

পেরুর সাম্প্রতিক এই তিন আঙুলের কঙ্কালের ঘটনা এক বানানো ব্যাপার বলেই ধরছেন অনেকেই। মমির গায়ের সাদা পাউডারকে অনেকেই সন্দেহজনক বলে মনে করছে। এটাকে মমিটির ‘নকল’ হওয়ার প্রমাণ বলে মনে করা হচ্ছে। যদিও ওই গবেষকদের দাবি, ওই পাউডার ব্যবহৃত হয়েছে মমিটিকে সংরক্ষণ করতে।

মানুষ গুজবকে বড় বেশি ভালবাসে। তাই যতই বিরুদ্ধ মত থাকুক না কেন, তিন আঙুলের মমিকে নিয়ে মাতামাতির কোনও কমতি নেই। এরই মধ্যে এই ঘটনা নিয়ে অনেকেই সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছেন। আর যাই হোক, ঘটনাটা যে রোমাঞ্চকর, তাতে সন্দেহ নেই।

 


বিডি-প্রতিদিন/ ২৪ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৬

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর