শিরোনাম
২৭ জুন, ২০১৭ ১৬:৪০

১.৯ কি.মি. পিজ্জা বানিয়ে গিনেসবুকে নাম

অনলাইন ডেস্ক

১.৯ কি.মি. পিজ্জা বানিয়ে গিনেসবুকে নাম

সংগৃহীত ছবি

ক্যালিফোর্নিয়ার পেশাদার শেফরা বানিয়ে ফেলেছেন ১৯৩০.৩৯ মিটার লম্বা আস্ত একটি পিজ্জা। অর্থাৎ পিজ্জার পাশ দিয়ে হাঁটতে থাকলে আপনি হাঁফিয়ে উঠলেও পিজ্জা শেষ হবে না। ১.৯ কিলোমিটার হাঁটলে খোঁজ মিলবে পিজ্জার অপর প্রান্তের। 

জানা গেছে, দীর্ঘ এই পিজ্জা বানাতে কী কী ব্যবহার করা হয়েছে? ৩ হাজার ৬৩২ কেজি ময়দা, ১ হাজার ৬৩৪ কেজি চিজ এবং ২ হাজার ৫৪২ কেজি সস দিয়ে তৈরি হয়েছে পিজ্জাটি। এত লম্বা পিজ্জা তৈরি তো আর মুখের কথা নয়। কীভাবে পিজ্জাটি হবে না হবে, সেসব পরিকল্পনাও আগে থেকেই সেরে রেখেছিলেন শেফরা। 

ময়দার তালকে পিজ্জার আকার দিয়ে একটি লম্বা কনভেয়র বেল্টের উপর রাখা হয়। তারপর তিনটি ইন্ডাস্ট্রিয়াল ওভেনের মাধ্যমে টানা আট ঘণ্টা ধরে রান্না করা হয়। কোনওভাবে যেন পিজ্জা জ্বলে না যায়, সে খেয়ালও রাখতে হচ্ছিল বারবার। তার জন্য প্রতি ১৭ মিনিট অন্তর ওভেন পাল্টে দেওয়া হচ্ছিল। তাই এর স্বাদ যে একেবারেই মন্দ হবে না, তা আন্দাজ করা যেতেই পারে।

এর আগে ১৮৫৩.৮৮ মিটার লম্বা পিজ্জা বানিয়ে তাক লাগিয়ে ছিল ইটালি। এবার সেই রেকর্ড ভেঙে দিল আমেরিকা। 

গিনেস বুকে নাম তোলার পর কোথায় গেল পিজ্জাটি? খাবার জিনিস মিউজিয়ামে রেখে তো বিশেষ লাভ হত না! তাই এর স্বাদ থেকে কাউকে বঞ্চিত করা হয়নি। স্থানীয় খাবারের দোকানে দেওয়া হয় খানিকটা পিজ্জা। আর বাকিটা বিলিয়ে দেওয়া হয় ঘরছাড়া গরিব মানুষদের মধ্যে।

বিডি প্রতিদিন/২৭ জুন ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর