২০ জুলাই, ২০১৭ ১৩:৪৮

মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় গিটার বাজাচ্ছেন রোগী!

অনলাইন ডেস্ক

মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় গিটার বাজাচ্ছেন রোগী!

সংগৃহীত ছবি

চিকিৎসার স্বার্থে সার্জনরা তাঁর মস্তিষ্কের কিছুটা অংশ পুড়িয়ে দিচ্ছেন। ৭ ঘণ্টা ধরে চলছে অস্ত্রোপচার। সে সময়টা রোগী কাটাচ্ছেন গিটার বাজিয়ে। বেঙ্গালুরুর এক হাসপাতালে এভাবেই ব্রেন অপারেশন হল।

৩২ বছরের ওই যুবক আগে কম্পিউটার বিশেষজ্ঞ ছিলেন। কিন্তু সঙ্গীতের প্রতি ভালবাসায় পুরোপুরি মিউজিশিয়ান হয়ে গেছেন তিনি। স্নায়ুর সমস্যায় কিছুদিন ধরে তাঁর বাঁ হাতের তিনটি আঙুল কাজ করছিল না। বছর দেড়েক আগে গিটার বাজানোর সময় তিনি বুঝতে পারেন, আঙুল অসাড় হয়ে গেছে। পেশির টানা অস্বাভাবিক ব্যবহারে এই রোগ হয়, নাম মিউজিশিয়ানস ডিস্টনিয়া।

পেশির অস্বাভাবিক কাঁপুনি থামাতে তাঁর মস্তিষ্কের কিছুটা অংশ পুড়িয়ে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। মস্তিষ্কের ঠিক কোথায় সমস্যা হচ্ছে তা তাঁদের বোঝাতে ওই যুবক তখন গিটার বাজাচ্ছিলেন। হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, সমস্যাটা মস্তিষ্কের ঠিক কোথায়, তা বুঝতে গিটার বাজানো জরুরি ছিল।

অস্ত্রোপচারের আগে রোগীর মাথায় চারটি স্ক্রু দিয়ে বিশেষ একটি ফ্রেম বসানো হয়। তারপর হয় এমআরআই। লোকাল অ্যানেস্থেসিয়া দিয়ে খুলিতে ড্রিল করে ১৪ মিলিমিটার গর্ত খুঁড়ে ভেতরে ঢোকানো হয় ইলেকট্রোড। তারপর মস্তিষ্কের ঠিক কোথায় সমস্যা তা বোঝা যায় ও সেইমত ব্যবস্থা নেওয়া হয়।

ওই যুবক এখন পুরোপুরি সুস্থ। অপারেশন টেবিলেই বুঝতে পেরেছিলেন, আঙুল কাজ করতে শুরু করেছে। এখন তা ফের আগের মত হয়ে গেছে, গিটার বাজানো চলছে পুরোদমে।

সূত্র: এবিপি আনন্দ
বিডিপ্রতিদিন/ ২০ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর