২৫ জুলাই, ২০১৭ ১১:০০

মাঝ সমুদ্রে হাবুডুবু খেল বুনো হাতি!(ভিডিও)

অনলাইন ডেস্ক

মাঝ সমুদ্রে হাবুডুবু খেল বুনো হাতি!(ভিডিও)

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কার কাছে মাঝ সমুদ্রে শুধুমাত্র শুঁড়টুকু তুলে হাবুডুবু খাচ্ছিল দুটি বুনো হাতি। তবে শেষ পর্যন্ত লঙ্কান নৌবাহিনীর প্রচেষ্টায় তীরে উঠতে পেরেছে হাতি দুটি।

জানা গেছে, সমুদ্রের ধারে টহল দিতে দিতে গিয়ে শ্রীলঙ্কার নৌবাহিনীর সদস্যদের নজরে পড়ে দুটি হাতি সমুদ্রে ভেসে বেড়াচ্ছে।  তৎক্ষণাৎ মোটা দড়ি, স্পিডবোট, লোকজন নিয়ে বুনো হাতি উদ্ধারে রওনা হয় তারা। প্রায় ১২ ঘণ্টার চেষ্টায় কোনোক্রমে হাতি দুটিকে ফিরিয়ে আনে তীরে। ঘটনাটি ঘটে শ্রীলঙ্কার ত্রিনকোমালির রাউন্ড আইল্যান্ড ও ফাউল পয়েন্টের মাঝে।

বিপদ আঁচ করে সঙ্গে সঙ্গে ত্রিনকোমালির বন দপ্তরের কাছে খবর পাঠান তাঁরা। নৌসেনা ও বন কর্মকর্তাদের যৌথ উদ্যোগে শুরু হয় উদ্ধারকাজ। বিরাট হাতি দুটিকে মাঝ সমুদ্রে থেকে টেনে আনা তো মুখের কথা নয়! রীতিমতো প্রশিক্ষণপ্রাপ্ত ডুবুরিদের পাঠানো হয় সেই কাজের জন্য। সঙ্গে যায় একটি ছোট জাহাজও। যদিও শেষমেশ তাতে তুলতে হয়নি হাতি দুটিকে। পায়ে দড়ি বেঁধে ধীরে ধীরে টেনে অল্প পানিতে নিয়ে আসা হয় তাদের। পাশাপাশি পাহারা দিতে দিতে আসে জাহাজটি। নিরাপদ জায়গায় পৌঁছোনোর পর নিজেরাই সাঁতরে পারে উঠে আসে হাতি দুটি।

এ ব্যাপারে বন কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধারের পর ফাউল পয়েন্ট জঙ্গলে ছেড়ে দেওয়া হয় হাতি দুটিকে। তারা মনে করছেন, কোক্কিলাই হ্রদ পার হওয়ার সময়ই সম্ভবত ভেসে যায় তারা।  

এক বন কর্মকর্তার কথায়, 'খুব বিস্ময়কর ভাবে বেঁচে গিয়েছে হাতি দুটি। মনে হচ্ছে অল্প সময়ে সাঁতরে পার হতে গিয়েই ঘটে যায় বিপত্তি। ভাগ্যিস সময়মতো সেগুলোকে দেখতে পায় টহলদারি নৌকাটি। '

সূত্র : আনন্দবাজার
বিডি প্রতিদিন/ ২৫ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর