শিরোনাম
২৮ জুলাই, ২০১৭ ০৩:২৫

নেচে-নেচে মৃত ব্যক্তিকে বিদায়! (ভিডিও)

অনলাইন ডেস্ক

নেচে-নেচে মৃত ব্যক্তিকে বিদায়! (ভিডিও)

শেষকৃত্য অনুষ্ঠান শোকের একটি ব্যাপার। অনেকেই কান্নায় ভেঙে পড়েন। আফ্রিকার দেশ ঘানায় ব্যাপারটা অন্যরকম। সেখানে নতুন একটি ধারা চালু হয়েছে, যার মাধ্যমে মৃতদের বিদায় জানানো হয় নাচের মাধ্যমে। ফলে শেষকৃত্য অনুষ্ঠানে ছড়িয়ে পড়ে অনেকটা স্ফূর্তির ছায়া। 

ঘানাতে টাকার বিনিময়ে নৃত্যশিল্পী ভাড়া পাওয়া যায়, যারা মৃতদেহকে নিয়ে নাচানাচি করেন। মৃতের কফিন ঘাড়ে নিয়ে, ড্রামের তালে নাচতে নাচতে কবরস্থানে যান এই নাচিয়েরা। তাদের সঙ্গে যোগ দেন পরিবারের সদস্যরাও।

কালো স্যুট, কালো টুপি, জুতো আর সাদা শার্ট পরে ছজন একেকটি কফিন বহন করে নাচতে থাকেন। দলের মেয়েদের পরনে থাকে সাদা পোশাক। পেছনে ঢোল নিয়ে তারা বাজাতে থাকেন। ঘানায় এখন এরকম শেষকৃত্যের অনুষ্ঠানের সংখ্যা দিনে দিনে বাড়ছে।

মৃতদের আত্মীয়রা জানিয়েছেন, যখন আপনার প্রিয় একজনকে তার শেষ ঠিকানায় নিয়ে যাওয়া হয়, তখন এই মানুষগুলো নাচগান করে। নতুন ধরনের এই উদ্যোগের মাধ্যমে অন্তত এক হাজারের বেশি তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়েছে। 

উদ্যোক্তা বেঞ্জামিন জানিয়েছেন, মৃতদেহের সঙ্গে নাচানাচি করার বিষয়টি ছড়িয়ে পড়েছে। এর মাধ্যমে দেশের বেকারত্ব কমিয়ে আনার চেষ্টা করছি।

 

বিডি প্রতিদিন/২৮ জুলাই ২০১‌৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর