২১ আগস্ট, ২০১৭ ০৩:৪৩

জানেন, ২৩ বছরে ২১ বার জেলে গিয়েছেন এই অভিনেতা!

অনলাইন ডেস্ক

জানেন, ২৩ বছরে ২১ বার জেলে গিয়েছেন এই অভিনেতা!

প্রতীকী ছবি

তিনি হয়তো পেশাদার অভিনেতা নন। কিন্তু মঞ্চে তার অভিনয় মুগ্ধ করে সবাইকে। তিনি হলেন আক্রম। ১৫ আগস্ট ভারতের তিহার জেলের এক সাংস্কৃতিক অনুষ্ঠানে অভিনয় করে সবাইকে চমকে দিয়েছিলেন তিনি। 

জানা যায়, মাদকের মারণ গ্রাস নিয়ে সচেতনতামূলক নাটক মঞ্চস্থ হয়েছিল তিহার জেলে। অভিনয় করেন আক্রম। মজার ব্যাপার হল, এই তিহার জেলেই আক্রম নিজে ২১ বার বন্দি ছিলেন। তাও গত ২৩ বছরে। তাঁর ঝুলিতে আছে বহু অপরাধ করার রেকর্ড। কিন্তু জীবন বদলেছে তাঁর। চলতে শুরু করেছে অন্য খাতে। একটি থিয়েটার গ্রুপে অভিনয়ের শিক্ষকতা করেন তিনি এখন। নতুন প্রজন্মকে শেখাচ্ছেন থিয়েটারের খুঁটিনাটি। তার এই গ্রুপ যত আয় করে, বা তাঁর নিজের যা উপার্জন, তার একটা বড় অংশ এখন থিয়েটারের জন্য সঞ্চয় করেন আক্রম। জীবনের মোড় এভাবে ঘুরিয়ে ফেলার জন্য জেল কর্তৃপক্ষ তাকে সম্মানিত করেছে। দেশ জুড়ে বিভিন্ন সংশোধনাগারের প্রায় ১০০ জন বন্দি এই থিয়েটারের মাধ্যমে নতুন জীবন খুঁজে পাচ্ছেন। কয়েদিদের জন্য এক নতুন জীবন উপহার দিয়েছেন আক্রম। এমনই মনে করেন ভারতের দিল্লি পুলিশের ডিরেক্টর জেনারেল (কারা) সুধীর যাদব।

তিহার জেলের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সপ্তাহ দুয়েক ধরে থিয়েটার মঞ্চস্থ হচ্ছে বিভিন্ন জায়গায়। জেলের চৌহদ্দি পেরিয়ে আক্রমের দল এখন তাদের স্বপ্ন ফেরি করছে দিল্লি হাট, জনকপুরীর মতো এলাকায়।

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর