২০ অক্টোবর, ২০১৭ ২০:৪০

টাইটানিকের লকারের চাবি নিলামে উঠছে

অনলাইন ডেস্ক

টাইটানিকের লকারের চাবি নিলামে উঠছে

বহুল আলোচিত জাহাজ টাইটানিকের কথা সবাই জানেন। ১৯১২ সালের ১৪ এপ্রিল আটলান্টিকের বুকে বরফখণ্ডের সঙ্গে ধাক্কা লেগে এটি ডুবে গিয়েছিল।বিশাল আকৃতির টাইটানিক জাহাজটি ডুবে গেছে এক শতাব্দী আগে। আর সে জাহাজের সঙ্গে ডুবে গেছে অসংখ্য স্মৃতিচিহ্ন। অল্প যে কয়েকটি রয়েছে, এগুলোর দাম তাই আকাশচুম্বী। সম্প্রতি টাইটানিকের তেমনই কয়েকটি স্মৃতিচিহ্ন বিক্রির জন্য তোলা হচ্ছে।

টাইটানিক জাহাজটির ভেতরে ছিল লকার, যেখানে ব্যক্তিগত জিনিসপত্র তালা মেরে রাখা হতো। সেই স্মৃতিময় লকারের চাবি ছিল জাহাজটির সর্বশেষ স্মৃতিচিহ্নের অন্যতম।

শতবর্ষ পরে এবার টাইটানিক জাহাজের সেই লকারের চাবি নিলামে উঠছে। জাহাজটির কর্মীরা এ চাবিগুলো তাদের সঙ্গে রেখেছিলেন। যদিও জাহাজটি ডুবে যাওয়ায় এরপর আর সেই চাবি স্মৃতিচারণ ছাড়া অন্য কোনো কাজে আসেনি।

যুক্তরাজ্যে আগামী শনিবার এ চাবিগুলো নিলামে তোলা হবে। চাবিগুলো নিজের সঙ্গে রেখেছিলেন সিডনি ড্যানিয়েলস নামে একজন কর্মী। তিনি তৃতীয় শ্রেণীর স্টুয়ার্ট হিসেবে জাহাজটিতে কর্মরত ছিলেন।

টাইটানিক যখন ডুবে যাচ্ছিল, তখন ড্যানিয়েলসের পকেটেই লকারের চাবিগুলো ছিল। পরে হাতবদল হয়ে সেগুলো একটি প্রতিষ্ঠানের হাতে এসেছে। ১৯৮৩ সালেই ড্যানিয়েলস মারা গিয়েছেন।

নিলামকারী প্রতিষ্ঠানটি জানায়, চাবিগুলো অত্যন্ত বিরল। কারণ এগুলো এ ধরনের লকারে একমাত্র টিকে থাকা চাবি।

১৯১২ সালের ১০ এপ্রিল যুক্তরাজ্যের সাউদাম্পটন থেকে নিউইয়র্কের উদ্দেশ্যে যাত্রা শুরু করে টাইটানিক। সে সময় টাইটানিকে মোট যাত্রী ছিল ২২০০ জন এবং কয়েকশ কর্মী। রওনা দেওয়ার চার দিন পর ১৪ এপ্রিল বরফের সঙ্গে ধাক্কা লাগে টাইটানিক। এর মাত্র দুই ঘণ্টা পরেই জাহাজটি ডুবে যায়। এতে প্রায় দেড় হাজার মানুষ মারা যায়।

সূত্র : ফক্স নিউজ

বিডি প্রতিদিন/২০ অক্টোবর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর