১৭ নভেম্বর, ২০১৭ ১৭:২৭

রেকর্ড দরে বিক্রি হলো টাইটানিকের এক মৃত যাত্রীর চিঠি! (ভিডিও)

অনলাইন ডেস্ক

রেকর্ড দরে বিক্রি হলো টাইটানিকের এক মৃত যাত্রীর চিঠি! (ভিডিও)

ফাইল ছবি

আজ থেকে ১০৫ বছর আগে পৃথিবীর তৎকালীন বৃহত্তম জাহাজ টাইটানিক বহু যাত্রীসহ পানির গভীরে তলিয়ে যায়। তখন স্বাভাবিক ভাবেই যাত্রীদের সঙ্গে চিরকালের মতো হারিয়ে যায় বহু জিনিস। আজ শতাধিক বছর পরেও সেগুলির মধ্যে অনেক কিছুই সমুদ্রের তলায় রয়ে গেছে। 

অর্থের বিচারে জিনিসগুলি হয়তো সেকালে নেহাত মামুলি ছিল। কিন্তু এখন তার মধ্যে থেকে যদি হঠাৎ কিছু উদ্ধার হয় এবং তার সঙ্গে টাইটানিকের যোগসূত্র রয়েছে বলে প্রমাণিত হয়, তার দাম যে আকাশছোঁয়া হবে, সে বিষয়ে সন্দেহ নেই।

ঠিক এমনই একটি জিনিস সম্প্রতি বিক্রি হল অবিশ্বাস্য দামে, যার সঙ্গে টাইটানিকের যোগসূত্র রয়েছে। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ডুবে যাওয়া টাইটানিকের এক যাত্রীর পকেট থেকে উদ্ধার হওয়া একটি চিঠি গত মাসের অক্টোবারের শেষ সপ্তাহে  লন্ডনে বিক্রি হল ১,৬৬,০০০ ডলারে।

চিঠিটি লিখেছিলেন জাহাজের প্রথম শ্রেণির যাত্রী আলেকজান্ডার অস্কার হলভারসন। চিঠিটি  মায়ের উদ্দেশে লিখেছিলেন আলেকজান্ডার। তাতে প্রাসাদসম জাহাজ সম্পর্কে মুগ্ধতা ছিল, ছিল খাবার আর অর্কেস্ট্রার প্রশংসা।
এছাড়াও সব কিছু ঠিকঠাক থাকলে বুধবার সকালে সস্ত্রীক নিউ ইয়র্কে পৌঁছে যাবেন বলে জানান তিনি।

আমেরিকার মিনেসোটার সেলসম্যান ছিলেন আলেকজান্ডার। টাইটানিকে চড়েন স্ত্রী মেরি অ্যালিসের সঙ্গে। আলেকজান্ডার মারা গেলেও বেঁচে যান মেরি। তার লেখা সেই চিঠি টাইটানিকের সম্ভবত শেষ স্মারক, যা সমুদ্রে ডুবেও শেষ হয়ে যায়নি বলেই মনে করা হচ্ছে।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর