১৮ নভেম্বর, ২০১৭ ০০:২২

দোকানে হোঁচট খেয়ে ৬৩ কোটি টাকা ক্ষতিপূরণ প্রাপ্তি!

অনলাইন ডেস্ক

দোকানে হোঁচট খেয়ে ৬৩ কোটি টাকা ক্ষতিপূরণ প্রাপ্তি!

ফাইল ছবি

হেনরি ওয়াকার। যুক্তরাষ্ট্রের আলবামা অঙ্গরাজ্যের ফেনিক্স শহরের বাসিন্দা। ২০১৫ সালে শহরে বিশ্বের সর্ববৃহৎ খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টের একটি শো রুমে তরমুজ কিনতে গিয়ে দরজার সামনে হোঁচট খান। তারপর তার নিতম্বের হাড় ভেঙে যায়। পরবর্তীতে তিনি এ নিয়ে ওয়ালমার্টের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেন।

ওয়াকার ওয়ালমার্টের বিরুদ্ধে অবহেলা এবং অমনযোগিতার অভিযোগ এনে মামলা করেন।
ওয়াকার আদালতে জানান, যখন তিনি বিক্রয়কেন্দ্রের অভ্যন্তরে তরমুজ কেনার জন্য নির্ধারিত স্থানে যাচ্ছিলেন। তখন ফ্লোরে কাঠের তৈরি একটি প্রতিবন্ধকে হোঁচট খেয়ে পড়ে যান। যার কারণে তার নিতম্বে চিড় দেখা দেয়।

ওয়াকারের আইনজীবী শন ও’ হারা জানান, বিচারকরা বিক্রয়কেন্দ্রটির ক্যামেরায় ধারণ করা ফুটেজে দেখেছেন ওয়াকার যে জায়গায় হোঁচট খেয়েছেন সেখানে এর আগেও অনেকে একই ধরণের পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। যা বিচারের ক্ষেত্রে অনেকটা সহযোগিতা করেছে।

সম্পূর্ণ বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর বিচারক ওয়াকারকে ৭৫ লাখ মার্কিন ডলার (প্রায় ৬৩ কোটি টাকা) দেওয়ার নির্দেশ দেন। তিনি শারিরীক আঘাতের ক্ষতিপূরণ হিসেবে পাবেন ২৫ লাখ ডলার। একই সঙ্গে প্রতিষ্ঠানকে করা ৫০ লাখ ডলার শাস্তিমূলক জরিমানাও পাবেন তিনি।

তিনি আরও বলেন, ওয়াকার একজন উর্ধ্বতন সেনা কর্মকর্তা। তিনি প্রতি সপ্তাহে বন্ধুদের সঙ্গে অন্তত তিনবার করে বাস্কেটবল খেলতেন দুর্ঘটনাটি ঘটার আগেও। কিন্তু  এখন তাকে ক্রাচে ভর দিয়ে চলাফেরা করতে হয়।

ওয়ালমার্টের একজন প্রতিনিধি বলেন, ‘আমরা এ রায় নিয়ে আসলেই হতাশ। যদিও বিচারকদের এ সিদ্ধান্তকে আমরা সম্মান জানাচ্ছি। তবে এ জরিমানার পরিমাণ অনেক বেশি। আমরা আপিলের প্রস্তুতি নিচ্ছি।’

বিডিপ্রতিদিন/ ১৮ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর