শিরোনাম
১২ ডিসেম্বর, ২০১৭ ১৪:০৬

বাড়িতে টয়লেট থাকলেই মিলবে মার্কশিট!

অনলাইন ডেস্ক

বাড়িতে টয়লেট থাকলেই মিলবে মার্কশিট!

সংগৃহীত ছবি

ভারতের পশ্চিমবঙ্গে 'নির্মল বাংলা' প্রকল্পকে শতভাগ সফল করতে অভিনব এক পন্থা অবলম্বন করেছে দক্ষিণ দিনাজপুর। যেখানে জেলার শিক্ষার্থীদের বাড়ির টয়লেট সম্পর্কিত তথ্য লিখিত আকারে জমা দেওয়া বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। তথ্য দিলেই ছাত্রছাত্রীদের মার্কশিট দেওয়া হবে।

সম্প্রতি জেলা বিদ্যালয় পরিদর্শক এই ব্যাপারে এক নির্দেশিকা পাঠিয়েছেন দক্ষিণ দিনাজপুর জেলার জুনিয়র স্কুল, হাইস্কুল এবং মাদ্রাসাগুলিকে।

জেলা প্রশাসন সূত্রে খবর, দিন কয়েক আগে জেলা বিদ্যালয় পরিদর্শক বিশেষ নির্দেশিকা জারি করেন জেলার স্কুলগুলির জন্য। নির্দেশিকায় বলা হয়েছে, মার্কশিট দেওয়ার সময় ছাত্রছাত্রীদের বাবা অথবা মায়ের কাছ থেকে লিখিত আনতে হবে বাড়িতে টয়লেট আছে কি না। অন্যথায় মার্কশিট দেওয়া হবে না। 

এছাড়া প্রতিদিনই প্রার্থনার সময় ছাত্র-ছাত্রীদের কাছে জানতে চাওয়া হবে, কাদের বাড়িতে টয়লেট নেই। এ নিয়ে আগামী ২২ ডিসেম্বর বিদ্যালয়গুলিতে শিক্ষক-অভিভাবক সভার আয়োজন করতে হবে। সেখানে উপস্থিত থাকবেন বিদ্যালয় পরিদর্শক, শিক্ষাবন্ধু, স্পেশাল এডুকেটর, প্যারাটিচার ও প্রশাসনিক প্রতিনিধিরা। সভা থেকে স্বাস্থ্য বিষয়ে জানাতে হবে অভিভাবকদের। 

বাড়িতে যে টয়লেট আছে সে বিষয়ে কয়েকদিনের মধ্যেই সার্টিফিকেট নিতে হবে পঞ্চায়েতের কাছ থেকে। যাঁদের নেই, তাদের বাড়িতে টয়লেটের ব্যবস্থা কীভাবে করা যায়, তা দেখা হবে এই প্রক্রিয়ার মাধ্যমে।

স্থানীয় জুনিয়র হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অমরজিৎ সিংহরায় জানান, “শিক্ষার সঙ্গে স্বাস্থ্য ওতপ্রোতভাবে জড়িত। সেই কারণেই এই পরিকল্পনা। এতে মিশন নির্মল বাংলাকে সার্থক করতে পারবে বলেই মনে হয়।” 

বিডিপ্রতিদিন/ ১২ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর