১৮ ডিসেম্বর, ২০১৭ ১৩:১৭

৪২ দিনে পৃথিবী ঘুরে বিশ্বরেকর্ড ফরাসি নাবিকের

অনলাইন ডেস্ক

৪২ দিনে পৃথিবী ঘুরে বিশ্বরেকর্ড ফরাসি নাবিকের

ফ্রান্সের উত্তরপশ্চিমের উশান্ত দ্বীপ এবং ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিমের লিজার্ড পয়েন্টের মাঝে ঠিক করা হয়েছিল কাল্পনিক সীমারেখা। সেখানেই তার অত্যাধুনিক ম্যাক্সি ট্রিমারন নৌকোটি নিয়ে পৌঁছলেন ফ্রান্সের ফাঙ্কো গাবার্ট। সময় নিলেন, ৪২ দিন ১৬ ঘণ্টা ৪০ মিনিট ৩৫ সেকেন্ড। রওনা শুরু করেছিলেন ৪ নভেম্বর। শেষ হল আজ। সোলো বিভাগে ফরাসি নাবিক থমাস কোভিলের রেকর্ড ভাঙলেন গাবার্ট। 

বিখ্যাত ফরাসি সাহিত্যিক জুলে ভার্নে সেই ১৮৭৩ সালে লিখেছিলেন তার অ্যাডভেঞ্চার ক্লাসিক 'অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ'। সেটা ছিল যন্ত্র সভ্যতাকে উদযাপনের দিন। সেই বইতেও নানা যানবাহন ব্যবহারের কথা বলা হয়েছিল। তারপর পৃথিবী এগিয়ে গেছে বহুদূর। উড়োজাহাজ কিংবা বুলেট ট্রেনের দুনিয়ায় ৮০ দিনটা আর আলোচনাতেও আসা সম্ভব নয়। কিন্তু যদি পুরো যাত্রাটাই হয় জলপথে?

হ্যাঁ। সেই প্রক্রিয়া শুরু হয়েছিল ২০০৪ সালে। ফরাসি নাবিক ফ্রান্সিস জয়ন ৭২ দিন ২২ ঘণ্টায় জলপথে দুনিয়া ঘুরেছিলেন। তারপর তার রেকর্ড ভাঙেন দুইজন। ২০১৬ সালে ফরাসি নাবিক কোহেলি ৪৯ দিন ৩ ঘণ্টায় দুনিয়া ঘুরে রেকর্ড দখলে নেন। তার রেকর্ডটাই এদিন ভাঙলেন ৩৪ বছর বয়সী, দুই সন্তানের পিতা গাবার্ট। জলপথে পৃথিবী ঘোরা শেষ করলেন মাত্র ৪২ দিন ১৬ ঘণ্টা ৪০ মিনিট ৩৫ সেকেন্ড। পেরলেন ১৫৭৬ কিলোমিটার জলপথ।

বিডি প্রতিদিন/১৮ ডিসেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর