১৭ জানুয়ারি, ২০১৮ ১৮:১৬

বিখ্যাত 'টু ব্রাদার্স' মমি'র রহস্য উন্মোচন

অনলাইন ডেস্ক

বিখ্যাত 'টু ব্রাদার্স' মমি'র রহস্য উন্মোচন

খ্রীষ্টপূর্ব ১ হাজার ৮০০ বছর আগের বিখ্যাত 'টু ব্রাদার্স' মমি'র রহস্যের উন্মোচন হলো এবার। মমিগুলো যে বৈপিত্রেয় ভাই, তা সম্প্রতি DNA থেকে জানতে পেরেছেন বিজ্ঞানীরা। ব্রিটেনের ম্যাঞ্চেস্টার মিউজিয়ামে এই মমি দুটি সবচেয়ে পুরনো। এরা দুজন অভিজাত পরিবারের সদস্য। নাম খনুম নাখুত ও নাখুত আনখ।

জানা যায়, ১৯০৭ সালে এই মমি দুটি আবিষ্কার করা হয়। ইজিপ্সিওলজিস্টদের মধ্যে বিতর্ক ছিল এই নিয়ে যে তারা দু'জন সহোদর কী না। কায়রো থেকে ৪০২ কিলোমিটার দক্ষিণের ডেইস রিফে নামে গ্রামে মমি দুটি আবিষ্কার করা হয়। মমির কফিনে হায়ারোগ্লিফিক লিপি থেকে জানা যায় এরা দু'জন স্থানীয় প্রধানের ছেলে। এদের মায়ের নাম একই। খনুম-আ। এরা যে দুই ভাই ছিল, তখন থেকে তা জানা যায়। ১৯০৮ সালে পুরো বিষয়বস্তু ম্যাঞ্চেস্টারে পাঠিয়ে দেওয়া হয়। ইজিপ্সিওলজিস্ট মার্গারেট মারি'র উদ্বোধন করেন।

তাঁর টিম জানায়, মমি দুটির কঙ্কালের গঠন কিছু আলাদা। ওদের মধ্যে পারিবারিক সংযোগ থাকা প্রায় অসম্ভব বলেই জানায় তারা। অথচ প্রাথমিক তথ্য অনুসারে তারা ভাই। সেক্ষেত্রে তাদের দত্তক বলেই ধরে নেওয়া হয়েছিল। ২০১৫ সালে তাদের দাঁত থেকে DNA পাওয়া যায়। তাদের ক্রোমোজোম গবেষণা করে দেখা যায়, তারা বৈপিত্রেয় ভাই। গবেষণায় দেখা যায়, খনুম নাখুত ও নাখুত আনখের বাবা ছিলেন আলাদা। কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর