২৪ জানুয়ারি, ২০১৮ ১৬:৩৮

৯ ঘণ্টায় রেলস্টেশন তৈরি করে চীনের রেকর্ড! (ভিডিও)

অনলাইন ডেস্ক

৯ ঘণ্টায় রেলস্টেশন তৈরি করে চীনের রেকর্ড! (ভিডিও)

সংগৃহীত ছবি

বিশ্বের আদিতম সভ্যতাগুলির একটি চীন।  নির্মাণ শৈলীতে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে গেছে চীন। তার নিদর্শন চীনের মহাপ্রাচীর। তবে দ্য গ্রেট ওয়াল অব চায়নার নির্মাতাদের উত্তরসূরীরা আধুনিক যুগে এসেও পিছিয়ে নেই। প্রতিনিয়ত নিজেদের গড়ে তুলছে সুপ্রিম পাওয়ার হিসেবে। তবে সম্প্রতি মাত্র ৯ ঘন্টায় পূর্ণ একটি রেল স্টেশন নির্মাণ করে রেকর্ড গড়েছে দেশটি।

 
শুনতে অবাক লাগলেও এটাই ঘটেছে চীনের ফুজিয়ান প্রদেশের লঙ্গিয়ান শহরে দেড় হাজার নির্মাণকর্মী ১৯ জানুয়ারি একটি স্টেশনটি তৈরি শুরু করেন। আর মাত্র মাত্র ৯ ঘণ্টায় একটা রেলস্টেশন সম্পূর্ণ তৈরি করে ফেললেন তারা। ২০ তারিখ ভোররাতের মধ্যেই কাজ সম্পূর্ণ হয়ে যায়। মালপত্র বয়ে দিয়ে কর্মীদের সাহায্য করেছিল ৭টি ট্রেন এবং ২৩টি খননযন্ত্র বা ডিগার।

এই স্টেশনের মাধ্যমে গানলং শাখা, গানরুইলং শাখা এবং ঝ্যাংলং শাখার সঙ্গে জুড়ল রেলের নতুন শাখা নানলং। শুধু স্টেশন তৈরিই নয়, সিগন্যাল বসানো, রেল ট্রাফিক মনিটরিং সিস্টেম তৈরিও করেছেন ওই দেড় হাজার কর্মী। 

চীনের প্রধান রেল নির্মাণকারী সংস্থার ডেপুটি ম্যানেজার ঝ্যান ডাওসংয়ের মতে, ৭টি শাখায় পুরো দলটিকে বিভাজিত করা হয়েছিল। প্রতিটি শাখা নিজস্ব ভূমিকা ঠিকভাবে পালন করার ফলেই এত দ্রুত কাজ হয়েছে। তবে এখনও নানলং শাখা সম্পূর্ণ হতে আরও বাকি আছে। এবছরের শেষের মধ্যেই ২৪৬ কিলোমিটার লম্বা এই রেলরুট তৈরি হবে। এর ফলে দক্ষিণ–পূর্ব চীনের সঙ্গে জুড়ে যাবে মধ্য চীন।

বিডিপ্রতিদিন/ ২৪ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর