২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:২৫

৯৯৯টি সিঁড়ি পার করে বিশ্বরেকর্ড গড়ল এই গাড়ি (ভিডিও)

অনলাইন ডেস্ক

৯৯৯টি সিঁড়ি পার করে বিশ্বরেকর্ড গড়ল এই গাড়ি (ভিডিও)

চীনের ‘হেভেনস গেট’ নাম পরিচিত জায়গাটি বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি স্থান। জায়গাটিতে রয়েছে ৪৫ ডিগ্রির ঢাল আর ৯৯৯টি সিঁড়ি। এবার সেখানেই সৃষ্টি হল অবিশ্বাস্য এক বিশ্ব রেকর্ড। ৯৯৯টা সিঁড়ি পার করেছে একটা আস্ত গাড়ি!

এই স্থানে মূলত মানুষেরাই পায়ে হেঁটে ৯৯৯ ধাপের এই সিঁড়ি দিয়ে উঠে থাকে। চ্যালেঞ্জ নিয়ে সেই বিপজ্জনক স্থানে উঠে পড়েছে রেঞ্জ রোভার পি৪০০ই একটি গাড়ি। এতে নতুন একটি বিশ্বরেকর্ডও গড়েছে রেঞ্জ রোভার হাইব্রিড গাড়িটি। সাফল্যের সঙ্গেই পুরো রাস্তা পার করেছে সে।

জানা যায়, চীনের তেইনমেন পর্বতের বেশ কিছুটা এলাকা গাড়ি চলাচলের জন্য বিপজ্জনক। সেসব স্থান পেরিয়ে হেভেনস গেটে পৌঁছতে গাড়িটিকে সাত মাইল পাহাড়ি পথ পাড়ি দিতে হয়। স্বর্গের দুয়ার খ্যাত এই জায়গায় উঠতে একটি চ্যালেঞ্জের ব্যবস্থা আছে, যার নাম- ড্রাগন চ্যালেঞ্জ। চ্যালেঞ্জের একেবারে শেষে ছিল সেই ৯৯৯টি সিঁড়ির ধাপ।
 
রেঞ্জ রোভার স্পোর্ট পি৪০০ই হাইব্রিড গাড়িটি চালাচ্ছিলেন ফরমুলা ই রেসার হো-পিন টাং। এ ধরনের গাড়িতে সাধারণ ইঞ্জিনের পাশাপাশি বৈদ্যুতিক মোটরও থাকে। যে কারণে এ চ্যালেঞ্জ গ্রহণ করা সহজ হয়েছে গাড়িটির পক্ষে। 

রেঞ্জ রোভার স্পোর্টের জন্য এটি সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। সাত মাইল পাহাড়ি পথের ৯৯টি বাঁক সাবধানে পাড়ি দিয়ে শেষ মাথায় ৯৯৯টি ধাপে পৌঁছয় গাড়িটি। এরপরের পথ ৪৫ ডিগ্রি খাড়া।

এই চ্যালেঞ্জ পাড়ি দিতে গাড়িটির ২৩ মিনিটেরও কম সময় লাগে। গাড়িটি যখন চ্যালেঞ্জের শেষ প্রান্তের সিঁড়ি দিয়ে ওঠা শুরু করে তখন অনেকেই তা অসম্ভব বলে মনে করেছিলেন। চালক হো-পিন টাংকে তার সহকর্মী ও কর্তৃপক্ষ সতর্ক করেছিল। কিন্তু সব সতর্কতাকে উপেক্ষা করে হো-পিন টাং ড্রাগন চ্যালেঞ্জে বিজয়ী হয়ে দুনিয়াকে তাক লাগিয়ে দিলেন।

 

বিডি প্রতিদিন/২৩ ফেব্রুয়ারি, ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর