২১ মার্চ, ২০১৮ ০২:২৫

খাবার দেখলে লোভ সামলাতে না পারার কারণ!

অনলাইন ডেস্ক

খাবার দেখলে লোভ সামলাতে না পারার কারণ!

ফাইল ছবি

সামনেই সাজানো রয়েছে চকোলেট পেস্ট্রি। কিংবা লাল কাপড়ে ঢাকা বিরিয়ানির হাঁড়ি। শুনেই জিভে পানি এসে যাওয়ার মতো অবস্থা হয়ে গেল। সামনে পেলে এখনই খেতে শুরু করে দিতেন নিশ্চয়ই।

ক্ষুধা, তৃষ্ণা, ঘুম এসবই একজন সুস্থ মানুষের শারীরিক লক্ষণ। কিন্তু এমন অনেক সময়ে দেখা যায়, খাবার দেখলেই অনেকে কিছুতেই লোভ সামলাতে পারেন না। কিন্তু কেন হয় এমন কিংবা কখন হয়, তা হয়তো আমাদের জানা নেই। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন-

১) বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যখন মানুষ অতিরিক্ত মানসিক চাপের মধ্যে থাকে, তখন কোন কাজটা কতটা কত উচিত, তা আমাদের মাথা থেকে একেবারে বেরিয়ে যায় । বহু মানুষকে সেই সময়ে প্রচুর পরিমানে খাবার একসঙ্গে খেয়ে ফেলতে দেখা যায়।

২) খেতে ভালোবাসেন বহু মানুষ। তাই তাদের ক্ষেত্রে খাবার দেখে লোভ সামলাতে না পারার বিষয়টা একেবারেই আলাদা। বহু মানুষ আছেন, যারা টিভি দেখার সময়ে, বই পড়ার সময়ে, এমনকী কোনও কারণ ছাড়া ক্ষুধা না পেলেও খেতে ভালোবাসেন। সারাক্ষণ মুখ না চললে তারা নিজেদের অসুস্থ মনে করেন।

৩) এই মুহূর্তে আমাদের সবথেকে বড় চিন্তার বিষয় হল ওজন কমানো। আর এই ওজন কমানোর জন্য বাদ দিতে পছন্দের খাবারগুলোকেও। কিন্তু মন তো মানে না। শরীরের জন্য প্রয়োজন হলেও দাঁতে দাঁত চেপে ত্যাগ করতে হয় পছন্দের খাবার। সেই সময়ে একবার সুযোগ পেলে বা হাতের নাগালে পছন্দের খাবার পেলে আর ত্যাগ করা সম্ভব হয় না।


বিডি প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর