Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ এপ্রিল, ২০১৮ ০৪:৩৬ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ এপ্রিল, ২০১৮ ০৯:১০
বিপুল ধনরত্নসহ ডুবে যাওয়া জাহাজের খোঁজ!
অনলাইন ডেস্ক
বিপুল ধনরত্নসহ ডুবে যাওয়া জাহাজের খোঁজ!
bd-pratidin

৩শ' বছরেরও বেশি সময় আগে বিপুল ধনরত্নসহ কলম্বিয়ার উপকূলে ডুবে যাওয়া এক স্প্যানিশ জাহাজের সন্ধান পাওয়া গেছে। ১৭০৮ সালে এ স্প্যানিশ জাহাজটি বন্দর শহর কার্টাগেনার কাছে ক্যারিবীয় সমুদ্রে ডুবে যায়।

কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েলে স্যান্টোস এক টুইটার বার্তায় জাহাজটির খোঁজ পাওয়ার কথা জানিয়েছেন। দেশটির প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল স্যান্তোস বলেছেন, ''মানব সভ্যতার ইতিহাসে এটিই সবচেয়ে মূল্যবান গুপ্তধনের সন্ধান।''

ব্রিটিশদের আক্রমণে ১৭০৮ সালের জুনে  কলম্বিয়ার ক্যারিবীয় উপকূলে ডুবে যায় স্পেনের স্যান হোসে গ্যালন তরীটি। এর মাত্র ৬শ’ কর্মীকে উদ্ধার করা গেলেও বাকীদের খোঁজ মেলেনি। এ জাহাজেরই ধ্বংসাবশেষ কলম্বিয়ার কার্টাগেনা বন্দর নগরীতে উদ্ধার হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

মার্কিন ঔপনিবেশিকরা ব্রিটিশদের বিরুদ্ধে লড়াইয়ে অর্থ সহায়তার জন্য স্পেনের তৎকালীন রাজা পঞ্চম ফিলিপকে বিপুল রত্নবোঝাই এ জাহাজ পাঠাচ্ছিল। কিন্তু কার্টাগেনার কাছে জাহাজটি ব্রিটিশদের হামলার শিকার হয়।

তারপর থেকেই বহুমূল্যবান নানা রত্নের আশায় স্পেন এবং কলম্বিয়া মিলে জাহাজটির খোঁজ শুরু করে। কিন্তু বহু সময় ও অর্থ ব্যয় করেও গত ৩০০ বছরে মেলেনি জাহাজটির কোন ঠিকানা। অবশেষে ৩০০ বছরের রহস্যের অবসান ঘটিয়ে গত ২৭ নভেম্বর কলম্বিয়া জাহাজটির খোঁজ পাওয়ার কথা জানায়। তবে জাহাজটি ঠিক কোন জায়গায় পাওয়া গেছে তা সুনির্দিষ্ট করে জানাননি কর্মকর্তারা।

কলম্বিয়ার প্রেসিডেন্ট বলেছেন, জাহাজটিতে কমপক্ষে ১০০ কোটি ডলারের সম্পদ ছিল। এইসব ধনসম্পত্তি রাখার জন্য কার্টাগেনায় একটি জাদুঘর করা হবে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow